কুয়াকাটায় ভেসে এল দৈত্যাকৃতির জীবিত মা কচ্ছপ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কুয়াকাটায় ভেসে এল দৈত্যাকৃতির জীবিত মা কচ্ছপ

সাতটি মৃত কচ্ছপ ভেসে আসার পর এবার কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে ৩৫ কেজি ওজনের ওলিভ রিডলে প্রজাতির জীবিত মা কচ্ছপ। মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে জোয়ারের পানিতে কুয়াকাটার জাতীয় উদ্যান সৈকতে কচ্ছপটি ভেসে আসে।

কচ্ছপটির বাম পা কাটা ও বুকের নিচে ক্ষত চিহ্ন রয়েছে। সমুদ্রে মাছ শিকাররত জেলেদের জালে আটকে বা গভীর সমুদ্রে চলাচল করা ট্রলির ধাক্কায় কচ্ছপটি ক্ষতবিক্ষত হতে পারে বলে ধারণা করছেন সমুদ্র গবেষক ও ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।

এর আগে রোববার রাতে একই স্পটে ভেসে আসে একটি মৃত কচ্ছপ। এ নিয়ে কুয়াকাটায় পরপর সাতটি মৃত কচ্ছপ ও একটি জীবিত কচ্ছপ ভেসে এলো।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা জানান, কচ্ছপটি অসুস্থ। তার পাখনা কাটা। শরীরে ক্ষত রয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে এটিকে সাগরে অবমুক্ত করা হবে।

মৎস্য ও প্রাণী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ‌‘এ বছর প্রথম এই জীবিত কচ্ছপ ভেসে এসেছে। আগে ভেসে আসা মৃত সাতটি কচ্ছপের নমুনা সংগ্রহ করে শুধু জাত নির্নয় করা গেছে। এটির নমুনা সংগ্রহ করা হয়েছে। আজ উদ্ধার কচ্ছপটি মা প্রজাতির। এটি সদ্য ডিম পেড়েছে বলে মনে হচ্ছে। তবে সমুদ্র সম্পদ রক্ষায় যথাযথ আইন প্রয়োগ না হওয়ায় এভাবে কচ্ছপ, ডলফিনের মতো প্রানী মারা পড়ছে।’

এসএ/