অগ্রিম ৪ মাসের বেতন না দিলে রেজিস্ট্রেশন হচ্ছেনা এই কলেজে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


অগ্রিম ৪ মাসের বেতন না দিলে রেজিস্ট্রেশন হচ্ছেনা এই কলেজে

সিলেটের ওসমানীনগর উপজেলার তাজপুর ডিগ্রী কলেজে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের কাছ থেকে রেজিস্টেশনের নামে অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। এছাড়া অগ্রিম ৪ মাসের বেতন পরিশোধ করে রেজিস্ট্রেশন করেত নির্দেশ দিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। ৩ দিনের ভিতরে রেজিস্ট্রেশন করতে সময় দেয়া হয়েছে। অগ্রিম বেতনা না দিলে রেজিস্ট্রেশনের সুযোগ থাকবে না বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। 

জানা গেছে, ১০ এপ্রিল তাজপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ মনু মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তাজপুর ডিগ্রী কলেজের একাদশ শ্রেণির ভর্তি কৃত ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশনের নির্দেশ দেয়া হয়। ১৮,১৯,২০ এপ্রিল তিন দিন চলবে রেজিস্টেশন কার্যক্রম। রেজিস্টেশন করতে ৩শ টাকা হারে ৩ মাসের (এপ্রিল, মে, জুন) অগ্রিম বেতন ১২শ টাকা পরিশোধ করে রেজিস্টেশন করতে বলা হয়েছে। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে নিয়ম বহির্ভূত ভাবে প্রত্যেক শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ফি বাবত আরো ১শ টাকা হারে পরিশোধ করতে হচ্ছে। যদিও এই টাকার কোন রশিদ দেয়া হচ্ছে না শিক্ষার্থীদের। রেজিস্টেশন ফি একশত টাকা  পরিশোধ  না করলে একাদশ শ্রেণির ভর্তি কৃত ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন একাধিক শিক্ষার্থীরা। 

ভর্তিকৃত কলেজের একাধিক শিক্ষার্থী জানায়,  জুন মাস পর্যন্ত অগ্রিমসহ ৪ মাসের বেতন ১২শ টাকাই নয় এর সাথে আরও অতিরিক্ত একশত টাকা রেজিস্ট্রেশন এর মেনটেনেন্স ফি হিসেবে দাবি করছেন কলেজ কতৃপক্ষ। কিছুদিন পূর্বে কলেজের নির্ধারিত ২৫০০ টাকা দিয়ে ভর্তি হয়েছি। যদিও অন্যান্য কলেজে আমাদের সহপাঠীরা ১৫শ টাকা দিয়ে ভর্তি হন।  ভর্তির কিছু দিনের মধ্যেই আবার নতুন করে অগ্রিম চার মাসের বেতন এর সাথে অতিরিক্ত একশত টাকাসহ মোট ১৩শ টাকা  দাবি করা হচ্ছে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য। মঙ্গলবার রেজিস্ট্রেশন করতে কলেজে এসে অনেক শিক্ষার্থীরা একসাথে এতো টাকা না দেয়ায় রেজিস্ট্রেশন না করেই চলে গেছেন। 

নাম প্রকাশে অনিচ্ছিুক কয়েকজন শিক্ষর্থী বলেন, মঙ্গলবার রেজিস্টেশন করতে গিয়ে এতো টাকা দিতে পারিনি বলে আমাদের রেজিস্ট্রেশন করতে দেয়া হয়নি। অনেকেই ভয়ে বাধ্য হয়ে টাকা দিয়ে রেজিস্টেশন করছেন। 

এ ব্যাপারে তাজপুর ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ মনু মিয়া রেজিস্ট্রেশন ফি বাবত রাশিদ না দিয়ে ১শ টাকা নেয়ার কথা অস্বিকার করে বলেন, কোন শিক্ষার্থী যদি এখন অগ্রিমসহ বেতনের টাকা পরিশোধ করতে না পারে তবে ঈদের পরেও দিলেও চলবে। 

এসএ/