সিসিকের নির্দেশ মানছেনা ‘নগর এক্সপ্রেস’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিসিকের নির্দেশ মানছেনা ‘নগর এক্সপ্রেস’

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নগরীর যানজট নিরসনে ক্রেতা-বিক্রেতাদের যাতায়াত নির্বিঘ্ন করতে যানজট নিরসনে সমন্বিত পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ এ পদক্ষেপ বাস্তবায়নে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক), মহানগর পুলিশ এবং পরিবহন মালিক-শ্রমিক সংগঠন সমন্বিতভাবে দায়িত্ব পালন করবেন। গত মঙ্গলবার রাতে নগর ভবনে সিলেট সিটি কর্পোরেশনের আহ্বানে ত্রিপক্ষীয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী নগরবাসীর প্রতি বেশ কিছু নির্দেশনাও দেয়া হয়েছে। কিন্তু বৈঠকের পর খোদ নগর এক্সপ্রেসই মানছেনা সিসিকের এই নির্দেশ।

জানা যায়, সিসিকের সমন্বয় সভায় একটি নির্দেশনা ছিল, ‘ঈদ উপলক্ষে নগরের আম্বরখানা থেকে সুরমা পয়েন্ট পর্যন্ত সড়কে কোন ধরণের যানবাহন স্ট‍্যান্ড বা দাড় করিয়ে যাত্রী উঠা-নামা করতে পারবে না।’ কিন্তু গতকাল বৃহষ্পতিবার দিনভর নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় দীর্ঘ সময় নগর এক্সপ্রেস এর বেশ কয়েকটি বাস পার্কিং করে রাখতে দেখা যায়। এখান থেকে সিরিয়াল অনুযায়ী যাত্রী নিয়ে নির্দিষ্ট গন্তব্যে যাচ্ছে এসব বাস।

বিষয়টি নিয়ে জানতে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর মোবাইল ফোনে বেশ কয়েকবার কল দিলেও তিনি রিসিভ করেন নি।ন মন্তব্য করতে চাননি। এর পর সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর মোবাইল ফোনে কল দিলে তিনি কোন মন্তব্য করতে চান নি। এক পর্যায়ে সিসিকের পরিবহন শাখায় যোগাযোগ করা হলেও কারো বক্তব্য পাওয়া যায়নি।

সিসিকে বৈঠকে গৃহীত সিদ্ধান্ত সমূহ-

  • নগরের গুরুত্বপূর্ণ ও বাণিজ্যিক এলাকায় যত্রতত্রভাবে গাড়ি পার্কিং করা যাবে না। ঈদ কেনা কাটায় আগত নাগরিকদের চলাচল নিরাপদ ও স্বাভাবিক রাখতে মাঠে কাজ করবে সিসিক, পরিবহন মালিক-শ্রমিক ও মহানগর পুলিশের স্বেচ্ছাসেবক দল।
  • ঈদ উপলক্ষে নগরের আম্বরখানা থেকে সুরমা পয়েন্ট পর্যন্ত সড়কে কোন ধরণের যানবাহন স্ট‍্যান্ড বা দাড় করিয়ে যাত্রী উঠা-নামা করতে পারবে না।
  • নগরের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ এলাকাসমূহে যানজট নিরসনের লক্ষ্যে সড়কে কোন ধরণের যানবাহন পার্কিং করতে পারবে না। নির্দেশনা না মানলে তাদের আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • নগরের প্রবেশ পথ হুমায়ূন রশিদ চত্বর, কদমতলী পয়েন্ট, চন্ডীপুল পয়েন্ট, আম্বরখানা ও শিবগঞ্জ এলাকার সড়কসমূহে কোন ধরণের যানবাহন দাড় করিয়ে রাখা যাবে না।
  • সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল ও সিলেট রেলওয়ে স্টেশনের প্রবেশ পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে কোন ধারণের যানবাহন পার্কিং করা যাবে না।
  • নগরের জিন্দাবাজার ও সংলগ্ন এলাকায় ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে রিক্সা চলাচলের নিষেধাজ্ঞার সময় বাড়িয়ে রাত ১২ টা পর্যন্ত করা হয়েছে। এতে সিলেট সিটি কর্পোরেশনের কর্মীদের সাথে বিশেষ সহযোগিতা করবে সিলেট মহানগর পুলিশ।
  • সিলেট মহানগরের এলাকা সমূহে অনুমোদনহীন ইজি বাইক, টমটম ও সিএনজি অটোরিক্সার চলাচল বন্ধে সিদ্ধান্ত গৃহীত হয়। বিশেষ করে লাইসেন্সবিহীন যান চলাচল বন্ধে মাঠ পর্যায়ে প্রশাসনের নজরদারি বাড়ানো হবে।

এসএ/