শিয়ালের ভয়ে কয়েক গ্রামের মানুষের ঘুম হারাম, আহত ১৬


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শিয়ালের ভয়ে কয়েক গ্রামের মানুষের ঘুম হারাম, আহত ১৬

সিরাজগঞ্জের উল্লাপাড়া পূর্বদেলুয়া, মাগুড়াডাঙ্গা, গিয়ালা, পূর্ণিমাগাঁতী ও গোয়ালজানী গ্রামের লোকজন এখন শিয়াল আতঙ্কে দিন কাটাচ্ছেন। গত ৪ দিনে স্কুল ছাত্রসহ অন্তত ১৬ জন নারী পুরুষ আহত হয়েছেন।

আহতদের মধ্যে পূর্বদেলুয়া গ্রামে আহতের সংখ্যা বেশি। আহতদের ১০ জনকে উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গ্রামের লোকজন লাঠি সোটা নিয়ে তাদের ফসলি মাঠে কাজে যাচ্ছেন। ক্ষুব্ধ লোকজন গতকাল রোববার (২৪ এপ্রিল) একটি শিয়ালকে পিটিয়ে মেরেছে।

বড়হর ইউপি সদস্য পূর্বদেলুয়া গ্রামের বাসিন্দা বাবলু রায় জানান, আনুমানিক ১৫ থেকে ২০টি শিয়াল কয়েকদিন আগে পূর্বদেলুয়া ও মাগুড়াডাঙ্গা গ্রামের পাশের মাঠে ধান খেতে আশ্রয় নেয়।

তিনদিন আগে পূর্বদেলুয়া গ্রামের তারেক হোসেন (২৯) সোহেল রানা (৩৫) পাশের ধানের মাঠে গেলে এক সঙ্গে ৩ থেকে ৪টি শিয়াল তাদের আক্রমণ করে এবং উভয়কে কামড়ায়। এতে দুইজনই আহত হন। পরের দিন সোরহাব হোসেন (৬২) ও রোকেয়া খাতুন (৪২) গ্রামের পাশে মাঠে গেলে তাদেরকেও একইভাবে শিয়াল কামড়ায়।

এভাবে গত ৪ দিনে পূর্বদেলুয়া গ্রামের স্কুল ছাত্রছাত্রী শাহাদত হোসেন (১৬) ও সাথী খাতুন (১৫), রফিকুল ইসলাম (৩৩), আব্দুর রহমান (৩১) ও আব্দুল আলীমকে (২৮) শিয়াল কামড়ায়।

পাশাপাশি একই সময়ে পার্শ্ববর্তী মাগুড়াডাঙ্গা গ্রামের আক্তার হোসেন (৪৫), গোয়ালজানী গ্রামের মন্টু মন্ডল (৭০), পূর্ণিমাগাঁতী গ্রামের শাহ আলম (৪৫) ও আব্দুল আলীম (৩৫) শিয়ালের কামড়ে আহত হন। এদেরকে উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এসব ঘটনার পর গ্রামের লোকজন শিয়াল আতঙ্কে দিন কাটাচ্ছেন। লাঠি সোটা নিয়ে দলবদ্ধভাবে তারা পাশের মাঠে কাজে যাচ্ছেন।

পূর্বদেলুয়া গ্রামের লোকজন ক্ষুব্ধ হয়ে রোববার একটি শিয়ালকে পিটিয়ে মেরেছে। উল্লিখিত গ্রামগুলোর পার্শ্ববর্তী গ্রামের লোকজন এখন দিনের বেলাতেও ওই এলাকার রাস্তা ও মাঠে চলাচলে ভয় পাচ্ছেন।

উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউল গণি ওসমানি জানান, প্রথম অবস্থায় ১০ জন শিয়াল কামড়ানো রোগী তার হাসপাতালে ভর্তি হন। তাদেরকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। পরে আরো ৩ জন ভর্তি হয়। কিছু শিয়াল কামড়ানো রোগীকে প্রতিষেধক দিয়ে বাড়ি পাঠানো হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট বড়হর ইউপি চেয়ারম্যান জহুরুল হাসান নান্নু ও পূর্ণিমাগাঁতী ইউপি চেয়ারম্যান রেজাউল ইসলাম তপন জানান, তারা শিয়ালে কামড়ানোর ঘটনাটি জানেন। গ্রামবাসীদের রক্ষার জন্য গ্রামের পাশের মাঠে আশ্রয় নেওয়া শিয়ালগুলোকে বিতাড়িত করার জন্য ইউনিয়ন পরিষদ থেকে ব্যবস্থা নেয়া হচ্ছে। সতর্ক করা হয়েছে গ্রামবাসীদের।

এসএ/