বাংলাবান্ধা স্থলবন্দরে ইমিগ্রেশন সুবিধা চালু থাকলেও ভিসা সুবিধা বন্ধ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাংলাবান্ধা স্থলবন্দরে ইমিগ্রেশন সুবিধা চালু থাকলেও ভিসা সুবিধা বন্ধ

দেশের সবক’টি স্থলবন্দরে ইমিগ্রেশনে ভিসা সুবিধা চালু হলেও বাংলাবান্ধা স্থলবন্দরে ইমিগ্রেশনে তা বন্ধ রয়েছে। তবে শুধুমাত্র চিকিৎসা ও বানিজ্যিক সুবিধাভোগি মানুষ এপথে যাতায়াত করছে। কবে খুলবে এই বাংলাবান্ধা ইমিগ্রেশনে ভিসা সুবিধা তা নিশ্চিত করে কেউ কিছুই বলতে পারছেনা। ফলে পর্যটকরা এখন হতাশায় রয়েছে। 

করোনার কারণে প্রায় দুই বছর ধরে এপথে বাংলাদেশী পর্যটকদের জন্য যাতায়াত সুবিধা বন্ধ করে দেওয়া হয়। দেশের চতুর্থদেশীয় স্থলবন্দর উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা। রমজানের আগে এটি স্বাভাবিক নিয়মে ইমিগ্রেশন সুবিধার জন্য ভিসা চালুর ঘোষনা দেওয়ার পরও তা হয়ে ওঠেনি।

 ঠাকুরগাওঁ পাসপোর্ট অফিস এখনো বাংলাবান্ধা দিয়ে পর্যটকদের ভিসা চালু করা হয়নি। জানা যায়, শুধুমাত্র চিকিৎসা সুবিধা ও ব্যবসার সাথে জড়িতদের পথে ভিসা দেওয়া হচ্ছে। এছাড়া আকাশ পথে যাতায়াতের জন্য সকল ধরনের ভিসা দেওয়া হচ্ছে।

পঞ্চগড় জেলা সদরের রফিক, সজল, মনির বলেন, ‘এখন তো সে রকম করোনার ভয় নেই তবে কি কারনে এখনো ভিসা দেওয়া হচ্ছেনা তা আমাদের বোধগম্য নয়। তেতুঁলিয়া উপজেলার সলেমান আলী বলেন ‘ দুদেশের সরকারী পর্যায়ে সিদ্ধান্ত নিয়ে অতিদ্রুত স্বাভাবিক নিয়মেই সকল ধরনের ভিসা চালু করা জরুরী।

এছাড়া এপথে পর্যটকদের যাতায়াত স্বাভাবিক না হওয়ায় অনেকটা ব্যবসায়িক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে ব্যবসা-প্রতিষ্ঠান। সরকারও হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। জানা গেছে, বাংলাবান্ধাস্থল বন্দর দিয়ে কয়েশকশ পর্যটক যাতায়াত করে থাকে। স্বাভাবিক নিয়মে সব কিছু চালু  থাকলে পঞ্চগড় ও তেতুঁলিয়ার অর্থনৈতিক কাঠামো গতিশীল হয়ে ওঠে। সেই অবস্থা এখন যেনো স্থবির। 

এ বিষয়ে পঞ্চগড়ের পুলিশ সুপার মো. ইউসুফ আলী জানান, ইমিগ্রেশন খোলা আছে।  ভিসা থাকলে এ পথে যাওয়া যাবে। তবে কি কারনে ভিসা দিচ্ছেনা সে বিষয়ে কিছু জানিনা। 

এসএ/