সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর-বিটমিন উঠে আগের অবস্থায় সড়ক!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সংস্কারের ৩ দিনের মধ্যেই পাথর-বিটমিন উঠে আগের অবস্থায় সড়ক!

লক্ষ্মীপুরের রামগঞ্জে সড়ক ও জনপথ বিভাগের আওতাধিন রামগঞ্জ-সোনাইমুড়ি সড়কের সংস্কার কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। কাজ শেষ হওয়ার তিনদিনের মধ্যে পাথর ও বিটমিন উঠে আগের অবস্থা দেখা যায়। এ সময় এলাকাবাসী  অভিযোগ করেন শুরু থেকে সড়কটিতে নিম্নমানের কাজ হচ্ছিল। ঠিকাদার ৭দিনের মধ্যে কাজটি দ্রুত শেষ করে চলে গিয়েছে। 

রামগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক উপ বিভাগ কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তর থেকে সড়কটির রামগঞ্জ- বালুয়া চৌহমুনী বাজার পর্যন্ত  আড়াই কিলোমিটার সংস্কারের (বিবিএসটি) জন্য ৪০ লক্ষ টাকা বরাদ্ধ হয়। কাজটি পায় নওগাঁ জেলার ঠিকাদারী প্রতিষ্ঠান আমিনুল হক প্রাইভেট কোম্পানী। তার থেকে লক্ষ্মীপুর জেলার কামাল হোসেন সাব ঠিকাদার হিসেবে কাজটি কিনে নেয়।
 
সরেজমিনে গিয়ে খোজ নিয়ে জানা যায়, সংস্কার কাজে বিটমিন স্পে করে পাথর ছিটিয়ে ৮ থেকে ১২ এমএম পর্যন্ত থিকনেস রেখে রোলার দিয়ে কম্পেকশন করা। কিন্তু ঠিকাদার নিম্নমানের বিটমিন ও পাথর এবং  পরিমানে কম ব্যবহার করে।  থিকনেস ৪ থেকে ৬ এমএম পর্যন্ত রেখে শুক্রবার (২০ মে) কাজটি শেষ করেন। এতে ২০ভাগ পাথর উঠে যাওয়ার কথা থাকলেও  তিনদিনে মধ্যে গাড়ি চাকায় পিষ্ট হয়ে ৬০ ভাগ পাথর উঠে গিয়েছে। সড়কের বিভিন্নস্থানে আগে অবস্থায় দেখা যায়।

ড্রাইভার বাচ্ছু, স্থানীয় বাসিন্দা জহিরুল ইসলাম, ফারুক হোসেনসহ সাত আটজন ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার এত টাকা খরচ করে সড়ক সংস্কার করছে,সেখানে ঠিকাদারের দূর্নীতিতে সব টাকা জলে গেলো। তিনদিনের মধ্যে পাথর উঠে গিয়ে সড়টির আগের অবস্থা হয়ে গেছে। নিম্নমানের পাথর ,বিটমিন ব্যবহার করে কোন মতে কাজটি শেষ করে ঠিকাদার চলে গেছে। সরকারের কাছে এ অনিয়মের বিচার চাই।  

রামগঞ্জ সড়ক উপ বিভাগের কার্য সহকারী ফয়েজ আহম্মদ বলেন, এ কাজটি সম্পর্কে আমি কিছু জানিনা, এসও স্যার আমাকে যা নির্দেশ দেন তা করি।

এ ব্যাপারে সাব ঠিকাদার কামাল হেসেন বলেন, কাজ শেষে বিভিন্নস্থানে সমস্যা আমার চোখে পড়েছে। যে যে স্থানে সমস্যা হয়েছে শীঘ্রই ঠিক করে দিব।

রামগঞ্জ সড়ক উপ বিভাগের এস ও ইঞ্জিনিয়ার হারুনুর রশিদ বলেন, এ কাজে ২০ভাগ পাথর ঝরে পড়াবে, আমি দেখে এসেছি কাজটি ঠিক আছে। কোন অনিয়ম হয়নি। 

রামগঞ্জ সড়ক উপ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক বলেন, আমি কাজটি দেখে,কোন সমস্যা হলে  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

এসএ/