আহসান উল্লাহর ব্যতিক্রমধর্মী কবুতর খামার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আহসান উল্লাহর ব্যতিক্রমধর্মী কবুতর খামার

দেশি-বিদেশি প্রায় ৪০ প্রজাতির পায়রা নিয়ে চট্টগ্রামের ফটিকছড়িতে গড়ে ওঠেছে ব্যতিক্রমধর্মী পায়রা খামার।একসময় বিদেশ যাওয়ার স্বপ্নে বিভোর এই খামারের মালিক মুহাম্মদ আহসান উলাহ। সে চট্টগ্রামের ফটিকছড়ি পৌরসভাধীন ৪নং ওয়ার্ডস্থ দক্ষিণ রাঙ্গামাটিয়া মরহুম কাজ্বী ইউসুফ আলী চৌধুরী বাড়ীর মৃত মুহাম্মদ আবুল কাসেমের পুত্র। ৪ ভাই ৩ বোনের মধ্যে আহসান ৫ম। ২০০৮ সালে আহসানের পিতা মৃত্যুবরণ করেন। 

বিদেশ যাওয়ারর স্বপ্ন ভেঙ্গে হতাশ আহসান এখন পায়রার খামার নিয়েই সন্তুষ্ট। শান্তির প্রতীক হিসেবে পরিচিত পায়রা সাধারণ মানুষের কাছে 'কবুতর' নামেই অধিক পরিচিত। সখের বসে ২/৩ জোড়া কবুতর পালন দিয়ে আহসানের কবুতর ব্যবসা শুরু হয়। কিন্তু এই নেশাই পরে তার ধ্যাণ-জ্ঞান হয়ে উঠে! নেশা থেকেই পেশায় পরিণত হয়েছে কবুতর পালন। 

বাড়ীর ছাদের খামারটি ঘুরে দেখা গেল, আহসানের কবুতর গুলো দেখতে খুবই সুন্দর এবং এর নামগুলোও বেশ মজার। লোমশ কেশর এবং ছোট্ট মুখের কবুতরটির নাম পোর্টার। গলা থেকে ঘাড় পর্যন্ত পালকগুলো উল্টিয়ে এমন ভঙ্গিমায় দাড়িয়ে থাকে যেন কেউ তার মুখ দেখে না ফেলে। 
আবার গলায় বিশাল আকৃতির বলের মতো ঝুলিয়ে দাঁড়িয়ে থাকা কবুতরগুলো দেখে মনে হবে পাড়ার কোন মস্তান দাঁড়িয়ে আছে। এই কবুতরটির নাম কিং। পেখম মেলা কবুতর দেখে মনে হবে ছোট্ট সাদা ময়ুর নেচে বেড়াচ্ছে। দেশীয় এই কবুতরটির নাম নাকি পারভিন।

সরেজমিনে গেলে আহসান বলেন, ছাত্র জীবন থেকে কবুতর পোষার নেশাটা মাথায় চাপে। অর্থিক অনটন সহ বিভিন্ন কারণে তখন করা হয়ে উঠেনি। প্রবাস হতে দেশে ফিরে বর্তমানে প্রায় ৪ বছর ধরে কবুতর পালন করছি। প্রথমের দিকে পরিবার থেকে কবুতর পালনে বারণ করলেও এখন তার পরিবার কবুতর পালনে সন্তুষ্ট বলে জানালেন এই তরুণ কবুতরপ্রেমী। 

দামের ব্যপারে জানতে চাইলে আহসান বলেন, জাত ভেদে এদের এক এক জোড়া কবুতরের দাম ৮ শত টাকা থেকে নিয়ে ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। বড় আকারের কবুতর কিং জাত বিক্রি হয় ৭ হাজার থেকে ১০ হাজার টাকায়, পোর্টাল জাত বিক্রি হয় ৬ থেকে ১১ হাজার টাকায়, পারভিন জাত বিক্রি হয় ৬ থেকে ৮হাজার টাকা, সিরাজী জাত ৩ থেকে ৪ হাজার টাকায়, ছুলি জাত ১ হাজার হতে দেড় হাজার টাকা জোড়া বিক্রি হয়।

কবুতরের খাবার সম্পর্কে আহসান বলেন, কবুতরের খাবার হছে গম, চাউল, ভাত, মুড়ি, ডিমের খোসা, কংকর ইটের মৃষন, ধান, খুদ, বিস্কুট, পেলন, সরিষা  ইত্যাদি। এছাড়াও মুরগির জন্য তৈরি খাবারও কবুতর খায়।

এসএ/