ভোলার শ্রেষ্ঠ শিক্ষার্থী মাইমুনা ইলিয়াছ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভোলার শ্রেষ্ঠ শিক্ষার্থী মাইমুনা ইলিয়াছ

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর ভোলা জেলার কারিগরি পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন মাইমুনা ইলিয়াছ। সে ভোলা দক্ষিণবঙ্গ পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার বিভাগের ৫ম পর্বে অধ্যায়নরত একজন মেধাবী শিক্ষার্থী। গত ২৬ মে জেলা প্রশাসন ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ উপলক্ষে শ্রেষ্ঠ শিক্ষার্থী ক্যাটাগরিতে মাইমুনা ইলিয়াছ শ্রেষ্ঠ শিক্ষার্থী হিসেবে মনোনীত করেন। জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা নুরে আলম সিদ্দিকী এই তথ্য নিশ্চিত করেন।

মাইমুনার বাবা মো. ইলিয়াছ হোসেন। তিনি ভোলা কালিনাথরায়ের একজন সফল ব্যবসায়ি, মা সালিমা খাতুন একজন গৃহিনী। ২ ভাই বোনের মধ্যে মাইমুনা বড়। ছোট ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র। মাইমুনা পিএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। তিনি ভোলা সরকারি বালিকা বিদ্যালয় থেকে ২০১৯ সালের এসএসসি পাশ করেন।

মাইমুনা জানায়, ‍‌“এই নির্বাচনটি মূলত করা হয়েছিল বিগত বছরগুলোর স্কুলের পরীক্ষার ফলাফল, স্কুলে উপস্থিতির শতকরা হার, বিভিন্ন ধরনের দক্ষতা যেমন ক্রীড়া প্রতিযোগিতা, ছবি আঁকা, আবৃত্তি করা, রচনা লিখা, বিতর্ক করা, গান করা ইত্যাদি যাচাই ও এসব বিষয়ের অর্জন সমূহ উপস্থাপন, বার্ষিকীতে লেখার অভিজ্ঞতা, গার্ল গাইডের কর্মসূচিতে অংশগ্রহণ, নেতৃত্বদানের ক্ষমতা, সামাজিক সংগঠন ও কর্মকা-ে অংশগ্রহণ, নৈতিক দৃঢ়তা এবং আইসিটি বিষয়ে দক্ষতা এসব বিষয়ের ওপর ভিত্তি করে। ”

তিনি আরো জানান, আমি মানুষের সেবা করতে চাই, “মানুষের মনে জায়গা করে নিতে চাই। আর বাবা-মায়ের স্বপ্ন পূরণ করতে চাই।” 

সহপাঠীদের কাছে সে খুব সহযোগী ও সহমর্মী। মেধাবী এ ছাত্রীর ভবিষ্যৎ প্রত্যাশা, পলিটেকনিকের মানসম্মত ফলাফলসহ উচ্চ শিক্ষা লাভ করে দেশের সেবক হওয়া। ভবিষ্যতে সে একজন ভালো মনের মানুষ হিসেবে পরিচিতি পেতে চায় মাইমুনা সে পলিটেকনিকের প্রিন্সিপাল, শিক্ষক ও নির্বাচক ম-লীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। সে সবার কাছে দোয়া প্রার্থী।

ভোলা দক্ষিণবঙ্গ পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ নিলুফার ইয়াছমিন বলেন, “জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এর ভোলা জেলার কারিগরি পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন মাইমুনা ইলিয়াছ। এতে আমরা অনেক খুশি এবং আনন্দিত। আগামীতেও এ ধারাবাহিতা রক্ষার্থে আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের কলেজে সুনাম রক্ষার জন্য ভালো ভাবে তৈরি করবো। জাতে তারা দেশের দক্ষ মানবসম্পদ গড়ে উঠতে পারে।”

মাইমুনার বাবা মোঃ ইলিয়াছ হোসেন বলেন, “প্রথমেই মহান আল্লাহর প্রতি শুকরিয়া জানাই, আমার মেয়ে এই ধরনের সম্মাননা পাওয়ায়। একজন পিতা হিসাবে এটা আমার জন্য বড় প্রাপ্তির। সবার কাছে আমার মেয়ে জন্য দোয়া কামনা করছি যেন সে বড় হয়ে দেশের সেবা করতে পারে।”

এসএ/