পর্যটন শিল্পের বিকাশে সব উপাদানই রয়েছে চাঁপাইনবাবগঞ্জে: পর্যটন প্রতিমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পর্যটন শিল্পের বিকাশে সব উপাদানই রয়েছে চাঁপাইনবাবগঞ্জে: পর্যটন প্রতিমন্ত্রী

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, ‍“পর্যটকদের আকৃষ্ট করার জন্য সরকার পর্যটন শিল্পকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। এ জেলার অনেক ঐতিহ্য রয়েছে, তার মধ্যে সুমিষ্ট আম দেশে ও বিদেশে বেশ সমাদৃত। মহানন্দা নদীর তীরবর্তী শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় প্রকল্পটি প্রধানমন্ত্রী প্রতিশ্রুত হওয়ায় অগ্রাধিকার ভিত্তিতে এ কাজ শুরু করা হয়েছে। দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য  ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যাতে করে দেশী-বিদেশী পর্যটকরা এসে এ অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্যকে জানতে পারে।” 

প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জে  শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় রোববার (১৯ জুন) বিকাল পৌনে ৩ টায় পর্যটন কেন্দ্র নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সংবাদকর্মীদের তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী আরো বলেন, “পর্যটন শিল্পের বিকাশে সব উপাদানই রয়েছে চাঁপাইনবাবগঞ্জে। ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের সমাধীসহ মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান, ঐতিহাসিক সোনামসজিদ গৌড়ের রাজধানী ছিলো এ অঞ্চল। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ আমের রাজধানী। বাংলাদেশকে বিশে^র পরিচিত করতে চাঁপাইনবাবগঞ্জ অন্যতম। এ জেলার পর্যটন শিল্পের বিকাশের মাধ্যমে বিশ্ব্ বাংলাদেশের পরিচিতি আরও বাড়বে। চাঁপাইনবাবগঞ্জে যে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হচ্ছে সেখানে পর্যটনের সব উপাদানই থাকবে।” 

এর আগে প্রতিমন্ত্রী শিবগঞ্জ উপজেলার কানসাটে বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে আম উৎসবের আলোচনা সভায় যোগ দেন। এসময় প্রতিমন্ত্রী বিদেশে আম পরিবহনের জন্য দুটি কার্গো বিমান দ্রুত কেনা হবে বলে জানান। সেই সাথে এ অঞ্চলের মানুষের বিমানে যাতায়াতের পরিসর আরো বাড়াতে রাজশাহী বিমান বন্দরকে আধুনিকায়ন করার সরকারের উদ্যোগের কথা জানান। 

প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার ফজলুল হক জানান, “৪৩.১ একর জমির ওপর এ পর্যটন কেন্দ্র নির্মাণ কাজ শুরু হয়েছে। সীমানা প্রাচীরের পর মাটি ভরাটের কাজ শেষ হবে। এরপর মূল স্থাপনার কাজ শুরু হবে এবং আগামী ২০২৩ সালের জুন মাসে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। পর্যটন মন্ত্রণালয়ের তত্বাবধানে এবং গণপূর্ত বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের সহযোগিতায় ৪৬ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।” 

তিনি আরো জানান, “আবাসিক হোটেল, পিকনিক শেড, ক্যাফেটেরিয়া, শিশুপার্ক, ম্যাংগো মিউজিয়াম, টেনিস মাঠ, এম্ফিথিয়েটার, সুইমিংপুলসহ অন্যান্য স্থাপনা নির্মাণ করা হবে।” 

এসময় উপস্থিত ছিলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, চেয়ারম্যান আলী কদর, অতিরিক্ত সচিব মোঃ অলিউল্লাহ, যুগ্ম সচিব তাহমিদা ইয়াসমিন, প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার ফজলুল হক, জেলা প্রশাসক এ কে এম  গালিভ খান, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, গণপূর্ত বিভাগ চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মোঃ মহসিন প্রমুখ। 

এসএ/