শিক্ষকের মধ্যে দ্বন্দ্ব: শিক্ষার্থীদের বিক্ষোভ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শিক্ষকের মধ্যে দ্বন্দ্ব: শিক্ষার্থীদের বিক্ষোভ

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার রাধানগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মৌলভী শিক্ষকের মধ্যে অভ্যন্তরীন কোন্দলে চলছে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা। 

অভিযোগ আছে প্রধান শিক্ষক অহেতুক নানা সময় কারণে অকারণে মৌলভী শিক্ষককে শোকজ কলে আাসছে। এক পর্যায়ে গত ১২ মে মৌলভী শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। 

এই বরখাস্তের খবর শুনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাৎক্ষনিক ক্লাস বর্জন ও বিক্ষোভ শুরু করে। মৌলভী শিক্ষকের বরখাস্তের আদেশ প্রত্যাহার ও প্রধান শিক্ষকের বিচারের দাবীতে বিক্ষোভে ফেটে পরে ওই স্কুলের শিক্ষার্থীরা। এ ব্যাপারে আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি লিখিত আবেদনও দেয় শিক্ষার্থীরা। এরপর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম বিদ্যালয়ে এসে এক সপ্তাহের মধ্যে দাবী পুরণের আশ্বাস দিয়ে তাদেরকে ক্লাসে ফিরেয়ে নেন।

পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে এবং দ্রুত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন। অজ্ঞাত কারণে তদন্ত কমিটি এ রিপোর্ট লেখা পর্যন্ত তদন্ত প্রতিবেদন দাখিল করেননি। অপরদিকে বিদ্যালয় সুত্রে জানা যায়, বিদ্যালয়ে একজন শিক্ষক অবসরে ও একজন অসুস্থ হয়ে ছুটিতে আছেন। অপর একজন ভারতে আর একজন বরখাস্ত অবস্থায় রয়েছেন।

তাই নিজ সন্তানের শিক্ষার কথা ভেবে অভিভাবক সহ শিক্ষার্থীরা রবিবার (২৬ জুন) দুপুরে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার জন্য প্রধান শিক্ষকের নিকট যান।

অভিভাবকরা দাবী জানিয়ে বলেন, মৌলভী শিক্ষক মোস্তফা কামাল এর বিরুদ্ধে যে সাময়িক বরখাস্ত করা হয়েছে তা প্রত্যাহার করে শিক্ষার মান সামনের দিকে এগিয়ে নিয়ে বিদ্যালয়ের পরিবেশ ফিরিয়ে আনতে হবে। আমাদের সন্তানদের সু-শিক্ষা দিয়ে মানুষ করে গড়ে তোলার সুযোগ দিন। 
 
প্রধান শিক্ষক আইয়ুব আলী জনবাণীকে বলেন, “মৌলভী শিক্ষক প্রধান শিক্ষককে মূল্যায়ন করেনা। তার বরখাস্ত দীর্ঘদিনের প্রক্রিয়ায় হয়েছে। তার অনেক অপরাধ রয়েছে।”

এদিকে মৌলভী শিক্ষক মোস্তফা কামাল জনবাণীকে বলেন, “প্রধান শিক্ষকের অনিয়ম-দুর্নীতির কথা বললে আমি অপরাদী হয়ে যাই। প্রধান শিক্ষকের বিস্তর দুর্নীতি রয়েছে। সেই দুর্নীতির প্রতিবাদ করাই আমার বড় অপরাধ।” 

বিক্ষোভ চলাকালীন রাধানগর ইউপি সদস্য, অভিভাবক, শিক্ষার্থী, গন্যমান্য ব্যক্তিবর্গ সহ গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

এসএ/