সিলেটের সুনামগঞ্জে ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিলেটের সুনামগঞ্জে ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

সিলেটের সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে জেলার সব নদ-নদীর পানি আবারও বৃদ্ধি পাচ্ছে। টানা বৃষ্টিতে আতঙ্ক আর উৎকণ্ঠায় সময় পার করছে মানুষ। 

অন্যদিকে বন্যার পানি পুরোপুরি না কমায় এখনও অনেকের ঘরবাড়ি থেকে পানি নামেনি। ফলে আশ্রয়কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে পারেনি। ইতোমধ্যে যাদের ঘরবাড়ি থেকে পানি নেমেছিল, তাদের ঘরে আবারও পানি ঢুকেছে।  

জানা গেছে, বুধবার (২৯ জুন) মধ্যরাত থেকে বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জে টানা বৃষ্টি ছিল।

পানি বৃদ্ধি পাওয়ায় নিচু এলাকা নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির অবনতি হয়ে আবারও তলিয়ে যাওয়ায় আশঙ্কা করছেন স্থানীয়রা।  

এতে সুরমা নদীসহ জেলার সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পৌর শহরের কাজীর পয়েন্ট, বিহারী পয়েন্টসহ বেশ কয়েকটি এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। 

এদিকে দুদিনের বৃষ্টিতে সুরমা নদীর পানি ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জে সুরমার পানি ১১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ছাতক,  দোয়ারাবাজার ও দিরাইয়ে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  ছাতকে সুরমার পানি বিপৎসীমার ৯৯ সেন্টিমিটার ও দিরাইয়ে পুরাতন সুরমার পানি ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, সুনামগঞ্জ ও মেঘালয়ে পাহাড়ি বৃষ্টিপাতে সুরমাসহ অন্যান্য নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তবে এখনও সুরমা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হওয়ার কথা জানিয়েছে বন্যা পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্র। 

জি আই/