মুরগি খাওয়ায় বিষ প্রয়োগে ৫ কুকুর হত্যা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মুরগি খাওয়ায় বিষ প্রয়োগে ৫ কুকুর হত্যা

চুয়াডাঙ্গা পৌর বেলগাছিতে বিষ প্রয়োগে ৫ টি কুকুরকে হত্যার অভিযোগ উঠেছে মাসুম নামে এক যুবকের বিরুদ্ধে। বুধবার (২৯ জুন) দুপুরে শহরের বেলগাছি গ্রামের দক্ষিনপাড়ায় এঘটনা ঘটে। অভিযুক্ত মাসুম (৩০) একই এলাকার আলী কদরের ছেলে।

এ সময় কুকুরগুলোর লালন-পালনকারী পারুল নামে এক নারীকে কান্নায় ভেঙ্গে পড়তে দেখা যায়। এ ঘটনায় বৃহস্পতিবার (৩০ জুন) সকালে পরিবেশবাদী 'পানকৌড়ি' সংগঠনের পক্ষ থেকে অভিযুক্ত মাসুমের বিরুদ্ধে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছে। 

পারুল সহ প্রত্যক্ষদর্শীরা বলেন, ‍“মাসুমের বাড়ি থেকে মুরগী মেরে ফেলে একটি কুকুর। এরই জের ধরে বুধবার দুপুরে বাড়ির সামনে বাটিতে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ৬টি কুকুরকে খেতে দেয়। এরপরই একে একে পাঁচটি কুকুরের মৃত্যু হয়।” 

তারা আরও বলেন, “আমরা নিষেধ করা সত্বেও মাসুম আমাদের কথা শুনিনি। মাসুম বলে, জেল হলে হোক তাতে কোন সমস্যা নেই। সব কুকুরকে মেরে ফেলবো।”

পরিবেশবাদী সংগঠন 'পানকৌড়ি'র প্রতিষ্ঠাতা বেলগাছি গ্রামের স্কুল শিক্ষক বখতিয়ার হামিদ জনবাণীকে বলেন, “একটি মুরগী খাওয়া থেকে ক্ষোভে ছয় কুকুরকে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে খেতে দেয় মাসুম। একে একে পাচটি কুকুর মারা যায়। বাকি একটার অবস্থা আশংকাজনক। কুকুরগুলো পারুল সহ কয়েজন লালনপালন করতো। এক কথায় পোষা কুকুর হিসেবেই ধরা যেতে পারে।”

তিনি আরও বলেন, “বেলগাছি গ্রামটি প্রাণী প্রেমি হিসেবে পরিচিত। আমাদের একটি সংগঠন আছে। কোন প্রানী কাউকে ক্ষতি করলে সংগঠন থেকে ক্ষতিপূরণ দেয়ার অনেক নজির আছে। তারপরও এমন জঘন্যতম কাজ করলো। আমরা মন থেকে নিতে পারছিনা। বৃহস্পতিবার সকালে আমাদের সংগঠনের পক্ষ থেকে ইউএনও বরাবর একটি লিখিত অভিযোগ দেয়া হয়েছে।” 

এ বিষয়ে অভিযুক্ত মাসুমের বাড়ি গেলে তাকে পাওয়া যায়নি। মোবাইলে একাধিকবার কল করেও রিসিভ করেনি মাসুম। 

চুয়াডাঙ্গা জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো: গোলাম মোস্তফা জনবাণীকে বলেন, “প্রাণী হত্যা অপরাধ। বিষ প্রয়োগে হত্যা করার অধিকার কারোর নাই। প্রাণী কল্যান আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।”

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান জনবাণীকে বলেন, “আমরা জানি মাঝেমধ্যে অনেকের হাস- মুরগী মেরে ফেলছে। এ জন্য বিষ প্রয়োগে কুকুর হত্যা কোনভাবেই মেনে নেয়া যায়না। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ওই যুবকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।”

এসএ/