ফসলি জমিতে কাঠপুড়িয়ে কয়লার ভাটা, হুমকিতে ফসলসহ পরিবেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফসলি জমিতে কাঠপুড়িয়ে কয়লার ভাটা, হুমকিতে ফসলসহ পরিবেশ

দিনাজপুরের ফুলবাড়ীতে তিন ফসলি জমিতে সংশ্লিষ্ট প্রশাসনের নজর এড়িয়ে গড়ে তোলা হয়েছে কয়লার ভাটা। যেখানে কাঠপুুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা। এতে হুমকিতে পড়েছে ফসলি জমি, পরিবেশসহ বনায়ন।

সরেজমিনে কয়লাভাটা স্থল ফুলবাড়ী উপজেলার ৫নং খয়েরবাড়ী ইউনিয়নের খয়েরবাড়ী গ্রামের শেষপ্রান্তে এবং ৬নং দৌলতপুর ইউনিয়নের ভবনচুর গ্রামের তিন ফসলি জমিতে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে পাঠপুুড়িয়ে কয়লা তৈরির ভাটা। অবৈধ এই কয়লা তৈরির ভাটায় নিত্যদিন মাত্রাতিরিক্ত কাঠ পোড়ানোর জন্য উজাড় হচ্ছে এলাকার বনাঞ্চল। একইভাবে কয়লাভাটার ধোঁয়ায় হুমকিতে পড়েছে ফসলি জমি ও পরিবেশ।  

কয়লাভাটার মালিক ভবনচুর গ্রামের অছির উদ্দিনের ছেলে নবিউল ইসলাম বলেন, “তার ঢাকায় দীর্ঘদিন চাকরির সুবাদে কয়লাভাটা সম্পর্কে তার অভিজ্ঞতা অর্জন হয়েছে। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা কাঠপুড়িয়ে কয়লা তৈরি করছেন তার এই ভাটায়। ভাটায় তৈরিকৃত কয়লা বিভিন্ন কারখানায় সরবরাহ করে থকেন। পরিবেশ অধিদপ্তরের কিংবা অন্য সংশ্লিষ্ট কোন দপ্তরের কর্মকর্তারা এ বিষয়টি জানতে না পারেন, সেজন্য গ্রামের ভেতর ফসলি জমিতে কয়লাভাটা নির্মাণ করা হয়েছে। তবে পরিবেশ অধিদপ্তরে পরিবেশের ছাড়পত্রের জন্য এখন পর্যন্ত আবেদনও করেননি। প্রতিষ্ঠানটি এখনও লাভজনক পর্যায়ে না আসার কারণে এখন পর্যন্ত পরিবেশের কিংবা অন্য কোন দপ্তরের লাইসেন্স করার বিষয়ে চিন্তা ভাবনাই আসেনি। তবে আর্থিকভাবে প্রতিষ্ঠানটি একটি দাঁড়ালেই সরবারের নির্দেশনানুযায়ী সবকিছুই করা হবে।”    

খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম বলেন, “কয়লাভাটা হয়েছে এমন কথা শুনেছি, তবে ঘটনাস্থলে যাওয়া হয়নি। তাছাড়া এলাকাটি ৬নং দৌলতপুর ইউনিয়নে হওয়ায় আগ্রহও তেমন ছিল না। তবে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা প্রয়োজন।” 

৬নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম বলেন, “কয়লাভাটা ভবনচুর গ্রামের ফসলি জমিতে করা হয়েছে এমন কথা লোকমুখে শুনেছেন, তবে ঘটনাস্থলে গিয়ে বিষয়টি প্রত্যেক্ষ করা করেননি। ফলে এ বিষয়ে বিস্তারিত কিছুই বলতে পারবেন না।” 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন জনবাণীকে বলেন, “ঘটনাটি শুনেছেন। সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে আইনের কোন ব্যপ্তয় পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

এসএ/