ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৩৩ অপরাহ্ন, ১১ই ফেব্রুয়ারি ২০২৪


ম্যাক্সওয়েলের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ অস্ট্রেলিয়ার
গ্লেন ম্যাক্সওয়েল | ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ কেবল অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজেই প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছে। সাদা পোশাকের এই সিরিজটি ১-১ এ ড্র করার পর ওয়ানডে সিরিজে তারা হোয়াইট ওয়াশ হয়। এবার টি-টোয়েন্টি সিরিজও তাদের থেকে হাতছাড়া হয়ে গেছে। যদিও বড় স্কোরের এই ম্যাচে দ্রুত উইকেট হারালেও ক্যারিবীয়রা রানতাড়ায় দুইশ পেরিয়ে যায়। তবে গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া শতকের এই ম্যাচটি অজিরা জিতেছে ৩৪ রানের ব্যবধানে।


অ্যাডিলেডে রবিবার (১১ ফেব্রুয়ারি) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হয় এই দুইদল। এদিন আগে ব্যাট করতে নেমে স্বাগতিক অস্ট্রেলিয়া ম্যাক্সওয়েলের বিধ্বংসী শতকে ৪ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে। বড় লক্ষ্য তাড়ায় ক্যারিবীয়দের হয়ে একমাত্র অর্ধশতক পূর্ণ করেছেন দলপতি রভম্যান পাওয়েল। এছাড়া আন্দ্রে রাসেল, নিকোলাস পুরান ও জেসন হোল্ডাররা ছোট্ট ঝড় তুললেও সর্বসাকুল্যে সফরকারীরা ২০৭ রান করতে সক্ষম হয়। ফলে এক ম্যাচ হাতে রেখে সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ নিশ্চিত করল অজিরা।


আরও পড়ুন: প্রথম ভারতীয় পেসার হিসেবে বুমরাহ ইতিহাস গড়লেন


এদিন টস হেরে শুরুতে ব্যাট করতে নামা অজিদের প্রথম ইনিংসের মূল কারিগর ছিলেন ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল। ভারত বিশ্বকাপে দ্রুততম শতকের রেকর্ড গড়া এই তারকা ব্যাটার এদিন নেমেছিলেন চার নম্বরে। এরপর রীতিমতো প্রলয়ঙ্করী এক ঝড় বইয়ে দিয়েছেন প্রতিপক্ষ বোলারদের ওপর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০২তম ম্যাচ খেলতে নামা গ্লেন ম্যাক্সওয়েল ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেছেন। সমান সংখ্যক তিন অঙ্কের ইনিংস আছে আরও একজনের। ১৫১ ম্যাচ খেলা ভারতীয় অধিনায়ক রোহিতের নামের পাশেও রয়েছে পাঁচটি সেঞ্চুরি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরিতে এই দুই ব্যাটার এখন যৌথভাবে শীর্ষে আছেন।


মাত্র ৫৫ বল  ১২০ রানের অপরাজিত বিস্ফোরক ইনিংস খেলেছেন এই অজি অলরাউন্ডার। এদিন তার ব্যাট থেকে আসে ১২ টি চারের মার ও ৮ টি ছক্কার মার। ২৫ বলে অর্ধশতক পূর্ণ করে সেটাকে শতকে রুপান্তর করেন ৫০ বলে। এছাড়াও অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ ১২ বল খেলে ২৯ এবং টিম ডেভিড ১৪ বল খেলে ৩১ রানে অপরাজিত ছিলেন। ফলে স্বাগতিকরা ম্যাচ জয়ের বড় সংগ্রহ পেয়ে যায়। রবিবারের ম্যাচে ক্যারিবীয়দের হয়ে দুটি উইকেট তুলে নিয়েছেন হোল্ডার। আলজারি জোসেফ এবং রোমারিও শেফার্ড একটি করে উইকেট দখল করেন।


আরও পড়ুন: প্রথম টেস্টে নিউজিল্যান্ডের কাছে দ. আফ্রিকার হার


ক্যারিবীয়রা বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে বড় জুটি গড়তে ব্যর্থ হয়েছেন। নিয়মিত বিরতিতে তারা উইকেট পতনের এই মিছিলে যেন শামিল হয়েছেন। দলীয় ১১ রানে প্রথম উইকেট খোয়ানো দলটি পঞ্চম উইকেট হারিয়ে বসে ৬৩ রানের মাথায়। এরপর পাওয়েল, রাসেল ও হোল্ডারের ব্যাটে চড়ে সফরকারীরা বিপর্যয় সামলানোর কিছুটা চেষ্টা করে। ইনিংসের শুরুতে দ্রুত উইকেট হারানো–ই তাদের জন্য বড়কাল হয়ে দাঁড়ায়। ক্যারিবীয় ওপেনার জনসন চার্লস ১১ বলে ২৪, পুরান ১০ বলে ১৮, রাসেল ১৬ বলে ৩৭ ও হোল্ডার ১৬ বলে ২৮ রান করেন।


শেষ পর্যন্ত একাই লড়াই করেছেন উইন্ডিজ দলপতি পাওয়েল। অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি ৩৬ বলের মোকাবিলা করে ৬৩ রান করেন ৫ টি চার ও ৪ টি ছক্কার সাহায্যে। প্রায় অসম্ভব এক জয়ের স্বপ্নও দেখিয়েছেন পাওয়েল, তবে শেষ পর্যন্ত তার দল জয় থেকে ৩৪ রানের দূরত্বে থাকে। অজি বোলারদের হয়ে ৩৬ রানে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন পেস অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।


এমএল/