কাল রাতেই কুতুবদিয়ায় ভিড়ছে এমভি আব্দুল্লাহ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৮ অপরাহ্ন, ১২ই মে ২০২৪


কাল রাতেই কুতুবদিয়ায় ভিড়ছে এমভি আব্দুল্লাহ
ফাইল ছবি

সোমালিয়ার জলদস্যুদের কাছ পাওয়ার এক মাস শেষে আগামীকাল সোমবার (১২ মে) কক্সবাজারের কুতুবদিয়ায় ভিড়ছে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ।


রবিবার (১২ মে) এ তথ্য জানান জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম।


তিনি জানান, রবিবার বিকেল ৩টা ৫০ মিনিটে জাহাজটি কুতুবদিয়া থেকে প্রায় ৩৫০ নটিক্যাল মাইল দূরে ছিল। জাহাজটি যে গতিতে চলছে তাতে আগামীকাল সন্ধ্যা বা রাতের মধ্যে কুতুবদিয়ায় পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে।


জাহাজের চতুর্থ প্রকৌশলী তানভীর আহমেদ জানিয়েছেন, জাহাজটি এখন দেশের উপকূলের কাছাকাছি রয়েছে। সবাই বাড়িতে পৌঁছে আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।


আরও পড়ুন: মধ্যরাতে চট্টগ্রামের পথে রওনা হচ্ছে এমভি আব্দুল্লাহ


জানা যায়, কুতুবদিয়ায় আসার পর নাবিক ও ক্রু সদস্যদের একটি নতুন ব্যাচ জাহাজটিতে পাঠানো হবে। বর্তমানে জাহাজে যে ২৩ জন ক্রু আছেন তাদের মঙ্গলবার (১৪ মে) একটি লাইটার জাহাজে করে কেএসআরএম লাইটার জেটি সদরঘাটে আনা হবে এবং সেখান থেকে তারা নিজ নিজ বাড়িতে যাবেন।


আমদানি করা ৫৬ হাজার টন চুনাপাথর নিয়ে এসেছে আরব আমিরাত থেকে আসছে এমভি আব্দুল্লাহ। কার্গোর কিছু অংশ কুতুবদিয়ায় খালাস করা হবে এবং বাকি পণ্য খালাসের জন্য জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসবে।


আরও পড়ুন: ২৩ নাবিকসহ দেশের পথে এমভি আবদুল্লাহ


উল্লেখ্য, সোমালি জলদস্যুদের হাতে অপহরণ হওয়ার দীর্ঘ ১ মাস পর গেল ১৩ এপ্রিল সোমালিয়ার সময় রাত ১২টা এবং বাংলাদেশ সময় রাত ৩টায় মুক্তি পায় এমভি আবদুল্লাহ জাহাজসহ ২৩ নাবিক।এর আগে জলদস্যুদের মুক্তিপণের টাকা পৌঁছানো হয় একটি বিশেষ এয়ারক্রাফটের মাধ্যমে। এই এয়ারক্রাফট থেকে দস্যুদের নির্ধারিত স্থানে তিনটি ব্যাগভর্তি ডলার পৌঁছানো হয়।


মুক্তির পর জাহাজটি দুবাইয়ের উদ্দেশ্যে রওনা দেয়। গত ২১ এপ্রিল বিকেল সাড়ে ৪টা নাগাদ সংযুক্ত আরব আমিরাতের দুবাই আল হারমিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছে জাহাজটি।


জেবি/এসবি