মুকসুদপুরে রাইস মিল অপসারণের দাবিতে মানববন্ধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মুকসুদপুরে রাইস মিল অপসারণের দাবিতে মানববন্ধন

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার জলিরপাড় বাজারের মাঝে অবস্থিত জামান অটো রাইস মিল থেকে নিঃসৃত কালো ধোয়া ও ছাইয়ে বসত-বাড়ি, দোকান-পাট সহ স্কুল-কলেজে ক্লাস করতে পারছেন না শিক্ষার্থীরা। একই সাথে মিলের বর্জ্য পাশের মধুমতি নদীতে  পড়ে দূষিত হচ্ছে পানি। মারা যাচ্ছে মাছ।  সেই সাথে পরিবেশেরও ব্যাপক ক্ষতি হচ্ছে। বারবার বলা সত্বেও দৃশ্যমান কোনো পদক্ষেপ নিচ্ছেন না মিল কর্তৃপক্ষ। 

মধুমতি নদীর তীরে নিয়মনীতির তোয়াক্কা না করে গড়ে ওঠা জামান অটো রাইস মিলটি দ্রুত অপসারণের দাবিতে ভুক্তভোগীদের পক্ষে  ইতোমধ্যেই বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক বাণিজ্যমন্ত্রী ও গোপালগঞ্জ -১ আসনের বারবার নির্বাচিত সংসদ সদস্য কর্ণেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নিকট ভুক্তভোগীদের স্বাক্ষরযুক্ত একটি লিখিত অভিযোগপত্র জমা দিয়েছেন বলে জানান মানববন্ধনে অংশ নেওয়া ভুক্তভোগীরা।

এদিকে মিলটি দ্রুত অপসারণের দাবিতে মানববন্ধন করেছে ওই এলাকায় অবস্থিত বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ও এলাকাবাসী। মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুর ১২টায় স্থানীয় জলিরপাড় বাজার ব্রীজের নিচে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন চলাকালে মুকসুদপুর উপজেলার জলিরপাড় বাজার উন্নয়ন ও পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি অদুত মিয়ার সভাপতিত্বে অটো রাইস মিলের কালো ধোঁয়া, ছাই ও নির্গত বর্জ্য পদার্থে ক্ষতিগ্রস্ত বাসা-বাড়ি, দোকান -পাট, স্কুল- কলেজ, কৃষি জমি, নদ- নদীর পরিবেশ সংরক্ষণের দাবিতে বক্তব্য রাখেন- বঙ্গ রত্ন মহাবিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক এনায়েত হোসেন লিপন, ননীক্ষীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জলিরপাড় বাজার উন্নয়ন, পরিচালনা কমিটির সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক শেখ রনি আহমেদ, সিনিয়র সহ-সভাপতি শেখ মো. জিন্নাহ, ইউনিয়ন পরিষদের সদস্য ও বাজার উন্নয়ন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাফর শেখ, রাকিব শেখ, সাকায়েত শেখ, ইস্রাফিল শেখ, মশিউর রহমান শেখ, সেলিম শেখ, যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ ইশতিয়াক আহমেদ, সদস্য লিটন শেখ, হানিফ শেখ, শেখ বারী লালনসহ প্রাথমিক বিদ্যালয়, হাই স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রী সহ প্রায় ১ হাজার ভুক্তভোগীরা উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, জামান অটো রাইস মিলের বর্জ্য পাশের মধুমতি নদী খাল, বিল পুখুরের পানিতে মিশে মারা যাচ্ছে নানা প্রজাতির মাছ। এই বর্জ্য মিশ্রিত পানি আশপাশের মৎস্য ঘের ও পুকুরে মিশে দূষিত হচ্ছে পানি। এর ফলে শুধু মাছই মারা যাচ্ছে না, মানবদেহেও নানা সমস্যা দেখা দিচ্ছে। 

আর এই মিলের ছাইয়ের কারণে বাসা বাড়ি হাটবাজার, উত্তর জলিরপাড়, দক্ষিণ জলিরপাড়ের সাধারণ মানুষের, সেই সাথে ক্লাস করতে পারছে না পার্শ্ববর্তী বঙ্গরত্ন মহাবিদ্যালয় কলেজ, ঐতিহ্যবাহী জলিরপাড় হাই স্কুল, জলিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়, কলিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জলিরপাড় বাজারে আগত ক্রেতা- বিক্রেতা ও স্থানীয় মানুষ সহ শিক্ষার্থীদের শারীরিক নানা সমস্যা দেখা দিচ্ছে। বক্তারা অবিলম্বে রাইস মিলটি অপসারণ করতে কার্যকর পদক্ষেপ নিতে এবং অপসারণ না হওয়া পর্যন্ত মিলটি বন্ধ রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা।  

আরএক্স/