ঢাকা জেলা পরিষদ নির্বাচন: আলোচিত প্রার্থী যারা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঢাকা জেলা পরিষদ নির্বাচন: আলোচিত প্রার্থী যারা

ঢাকা জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর। ষষ্ঠতম কমিশন সভা শেষে গত ২৩ আগস্ট নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ নির্বাচনের এ তফসিল ঘোষণা দেন।  

জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার পর, ঢাকা জেলায় চেয়ারম্যান পদে একাধিক আগ্রহী প্রার্থীর নাম  শোনা যাচ্ছে। ইতিমধ্যে এসব প্রার্থী ভোটার জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। আওয়ামী লীগের  কেন্দ্রীয়, জেলা  ও স্থানীয় নেতৃবৃন্দের সাথেও যোগাযোগ রক্ষা করছেন। তাদের কর্মী সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে  চালাচ্ছেন প্রচার প্রচারনা। 

এবার ঢাকা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বিনা প্রতিদ্বন্দি¦তায় নির্বাচিত ঢাকার দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সভাপতি মো. আলমগীর হোসেন, ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের বর্তমান প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান এবং আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন মিয়া।

এদিকে, তৃণমূল নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করার মাধ্যমে দোহার নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের কাছে বর্তমান সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন এমনটাই জানালেন, দোহার উপজেলা ছাত্রলীগের একাধীক নেতা। তিনি জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলে ঢাকা জেলার উন্নয়নসহ জেলার অসহায় হতদরিদ্র মানুষের জীবন মানের ও উন্নয়ন হবে বলে মনে করছে এসব ছাত্রলীগ নেতৃবৃন্দ।

অপর প্রার্থী ৭৫ পরবর্তী সময়ে ঢাকার নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের একাধীক বার নির্বাচিত সভাপতি ও সাধারন সম্পাদক এবং নৌকা প্রতিক নিয়ে জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দি¦তাকারী, আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন মিয়া। দলের একাধীক নেতাকর্মী  বলেন, বাতেন মিয়া আওয়ামী লীগের দুর্দিনে ঢাকা জেলা ও নবাবগঞ্জ উপজেলায়, মিছিল, মিটিং আন্দোলন পিকেটিং এ সম্মুখ সারির যোদ্ধা হিসেবে অংশ গ্রহণ করেছেন। দল তাকে ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোয়ন দিয়ে মূল্যায়ন করবে এমনটাই আশাবাদী তারা।

এছাড়াও ঢাকা জেলা পরিষদের অপর চেয়ারম্যান প্রার্থী ,ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের বর্তমান প্রশাসক বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান ৭৫ পরবর্তী  ছাত্র লীগের একজন ত্যাগী নেতা হিসেবে  আওয়ামী লীগের রাজনীতিতে প্রবেশ করেন। দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে ছিলেন। এছাড়া নৌকা প্রতিক নিয়ে জাতীয় সংসদ নির্বাচনেও মাহাবুবুর রহমান প্রতিদ্বন্দি¦তা করেছেন। এছাড়া ঢাকা জেলা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে বিভিন্ন সময়, হামলা,মামলার শিকার হয়েছে একাধীকবার জেল ও খেটেছেন তিনি। এ বিষয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের একাধীক নেতা বলেন, মাহাবুবুর রহমান জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে ব্যাপক উন্নয়ন করেছেন ঢাকা জেলা। উন্নয়ন অব্যাহত রাখতে তাকে আরেক বার সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন তারা।

প্রসঙ্গত, জেলা পরিষদ নির্বাচন আইনানুযায়ী, সংশ্লিষ্ট জেলার অধীনে যতগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর সদস্যরাই জেলা পরিষদ সদস্যদের ভোট দিয়ে নির্বাচিত করতেন। অর্থাৎ সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেয়র এবং কাউন্সিলররা বা সদস্যরা ভোট দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও পাঁচজন সংরক্ষিত সদস্য নির্বাচিত করতেন। কিন্তু সংশোধিত আইনে জেলা পরিষদের সদস্য সংখ্যা নির্ধারণ করা হয়েছে, সংশ্লিষ্ট জেলার উপজেলার সংখ্যার সমান। আর নারী সদস্য সংখ্যা নির্ধারণ করা হয়েছে সংশ্লিষ্ট জেলার উপজেলা চেয়ারম্যানদের মোট সংখ্যার এক-তৃতীয়াংশ। 

অর্থাৎ একেক  জেলা পরিষদের সদস্যের সংখ্যা হবে একেক রকম, সংশোধনের আগে যেটা ২১ জন নির্দিষ্ট করে দেয়া ছিল।  সেই হিসাবে ঢাকা ঢাকা পরিষদে চেয়ারম্যান ছাড়া ৫ জন পূরুষ  সদস্য এবং দুইজন নারী সদস্য নির্বাচিত হবেন। সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার উপজেলার অর্ন্তগত সকল জনপ্রতিনিধি এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের জনপ্রতিনিধিরা, চেয়ারম্যান ও সদস্য নির্বাচন করবেন। অপরদিকে তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪  সেপ্টেম্বর,  প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর।  প্রতীক বরাদ্দ ২৬  সেপ্টেম্বর। ভোট গ্রহণ ১৭ অক্টোবর।

আরএইচ/