নৌকা বাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্যবাহি খেলা: এমপি টগর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নৌকা বাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্যবাহি খেলা: এমপি টগর

প্রতি বছরের ন্যায় এবারো দর্শনার বুকের উপর দিয়ে বয়ে চলা মাথাভাঙ্গা নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিদের মধ্যে বিতরণ করা হয়েছে পুরস্কার। 

নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর। 

আজ সোমবার বিকালে দামুড়হুদার পারকৃষ্ণপুর গ্রামবাসীর আয়োজনে ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতায় ৭ টি দল অংশ নেয়। এ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর তীর ও মাথাভাঙ্গা ব্রীজের উপরে ছিলো হাজারো মানুষের উপচে পড়া ভীড়। বিকাল ৪ টার দিকে মাথাভাঙ্গা নদীর পারকৃষ্ণপুর ভিমখালী ঘাট থেকে মেমনগর ব্রীজঘাট পর্যন্ত প্রায় ১ কিলোমিটার নদীপথে নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয় ৭ টি দল।  দলের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে ভবেস হালদার ও তার দল, ২য় হয়েছে বৈদ্যনাথ ও তার দল, ৩য় হয়েছেন রবি ও তার দল। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে, এমপি আলী আজগার টগর বলেন, নৌকা বাইচ আবহমান গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহি খেলা। নদী মাতৃক বাংলাদেশে নৌকা বাইচ খেলাটি অত্তান্ত জনপ্রিয়। হাজারো মানুষের ঢল তা আবারো প্রমান করলো। যারা প্রতি বছর এ ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে থাকে তারা অবশ্যই প্রসাংশার দাবীদার। এ ধরণের সুস্থ বিনোদন আপামর জনতার চিত্তকে উৎফুল্য করে। 

এ সময় বিশেষ অতিথি ছিলেন, সহকারী পুলিশ সুপার মুন্না বিশ্বাস, ইউপি চেয়ারম্যান এএসএম জাকারিয়া আলম, কেরু এন্ড কোম্পানির মিডিএম শেখ সাহাব উদ্দিন, দর্শনা থানার অফিসার ইনচার্জ এএইচএম লুৎফুল কবীর। হাজী আইয়ুব আলী রাজুর সভাপতিত্বে অনান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জিয়াবুল হক, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, দর্শনা পৌর যুবলীগের সহ-সভাপতি আব্দুল মান্নান খান প্রমুখ। 

এ সময় প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের মাঝে সম্মাননা ক্রেস্ট তুলেদেন আয়োজক নেতৃবৃন্দ। প্রতিযোগিদের মাঝে প্রথম পুরস্কার হিসেবে ২০ হাজার টাকা, ২য় পুরস্কার হিসেবে ১০ হাজার ও ৩য় পুরস্কার হিসেবে ৫ হাজার টাকার পুরস্কার তুলে দেন এমপি টগর।

জেবি/ আরএইচ/