নৌ-পরিবহন খাতে পারস্পরিক সহায়তা ও বিনিয়োগের আশ্বাস সৌদির


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:৪২ পূর্বাহ্ন, ১৫ই অক্টোবর ২০২২


নৌ-পরিবহন খাতে  পারস্পরিক সহায়তা ও বিনিয়োগের আশ্বাস সৌদির
ছবি: জনবাণী

বাংলাদেশের উন্নয়নসহ যেকোন অগ্রযাত্রা, সৌদি আরবের জন্য অত্যন্ত আনন্দের বলে জানিয়েছেন সৌদি আরবের যোগাযোগ ও লজিস্টিকস সেবা বিষয়ক মন্ত্রী প্রকৌশলী সালেহ নাসের এ আল-জাসের।


বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাতে রিয়াদে সৌদি যোগাযোগ মন্ত্রীর নিজ কার্যালয়ে সফররত বাংলাদেশের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ আনন্দের কথা জানান তিনি। বাংলাদেশের নৌপরিবহন খাতে পারস্পারিক সহায়তা এবং সৌদি আরব থেকে এ খাতে বিনিয়োগ বিষয়ে উচ্চ পর্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়।


সৌদি যোগাযোগ মন্ত্রী দুদেশের মধ্যে প্রায় পাঁচ দশক ধরে বিরাজমান অত্যন্ত উষ্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, এ সম্পর্ককে অনন্য মাত্রায় নিয়ে যাওয়ার অন্যতম মাধ্যম হল দু দেশের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন খাতে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি ও বিনিয়োগ। তিনি সৌদি আরবের ভিশন ২০৩০ এর আওতায় যোগাযোগ খাতে গৃহীত কৌশল পত্রের কথা উল্লেখ করে বাংলাদেশকে এর কার্যকর অংশীদার হওয়ার আহবান জানান। 


নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী তার বক্তব্যের শুরুতেই সেদেশের যোগাযোগ মন্ত্রীর কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। গত নভেম্বরে সৌদি যোগাযোগ মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের কথা প্রতিমন্ত্রী উল্লেখ করেন। তিনি বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা টার্মিনাল, পায়রা সমুদ্র বন্দর ও অন্যান্য খাতে বিনিয়োগে সৌদি আরবের সহায়তা কামনা করেন।


এসময় বৈঠকে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, সৌদি  আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার), এবং সৌদি আরবের যোগাযোগ ও লজিস্টিকস সেবা বিষয়ক মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী ডঃ মনসুর আল-তুর্কি, সৌদি বন্দর কতৃপক্ষের প্রেসিডেন্ট ওমর হারিরি, সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের বকর আল-মুহামনা, রেড সি গেটওয়ের টার্মিনাল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আমের এ. আলি রেজাসহ অন্যান্য কর্মকর্তারা । 


এছাড়া আরও উপস্থিত ছিলেন,দূতাবাসের মিশন উপ-প্রধান মোঃ আবুল হাসান মৃধা এবং ইকনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান ।


আরএক্স/