পল্লীশ্রীর ব্যতিক্রমধর্মী বিবাহিত কিশোর-কিশোরীদের অনুষ্ঠান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০১ পূর্বাহ্ন, ২১শে অক্টোবর ২০২২


পল্লীশ্রীর ব্যতিক্রমধর্মী বিবাহিত কিশোর-কিশোরীদের অনুষ্ঠান
ছবি: জনবাণী

জীবনের গল্প ও ফটো আঁকার মাধ্যমে নিজেদের পরিবর্তন বিষয়ক সেমিনার “কন্যা শিশু বিয়ে নয়- করবে তারা বিশ্ব জয়”- এই শ্লোগানকে সামনে রেখে পল্লীশ্রীর আয়োজনে নেদারল্যান্ডস মিনিস্টারী অফ ফরেন এ্যাফেয়ার্স আন্ডার নাফিক ওরেঞ্জ নলেজ প্রোগমের সহযোগিতায় কমিউনিটি ভিত্তিক কিশোর-কিশোরী, তরুন-তরুনীদের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের আওতায় জীবনের গল্প ও ফটো আঁকার মাধ্যমে নিজেদের পরিবর্তন বিষয় সেমিনার অনুষ্ঠিত হয়।

পল্লীশ্রীর নির্বাহী পরিচালক শামিম আরা বেগমের সভাপতিত্ব হিসেবে আলোচনা করে সিনিয়র এসিস্টেন্ট জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ মোশাররফ হোসেইন, যুব উন্নয়ন অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর খন্দকার মোঃ রওনুকুল ইসলাম, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আরাজ উল্লাহ, শহর সমাজেসবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, ওসিসি প্রোগ্রাম অফিসার সাবিয়া বিনতে আনোয়ার। স্বাগত বক্তব্য রাখেন টেরে দেস্ধসঢ়; হোমস নেদারল্যান্ডস বাংলাদেশ এর প্রতিনিধি নুরুল কবির। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সুবাস বিশ্বাস। নিজেদের জীবন থেকে গল্প উপস্থাপন্ করেন বিবাহিতা কিশোরী সাহেবা আক্তার, বিবাহিত কিশোরীর স্বামী রাকিব

বাবু, প্রেসর গ্রুপের সদস্য সুমি রায়, বিবাহিত কিশোরী সাথী আক্তার, রফিকা আক্তার, কিশোরীর স্বামী মোঃ সাজ্জাদ, বিবাহিত কিশোরীর স্বামী মোঃ বাবু, চেঞ্জ মেকার পলাশী রানী, শারমিন আক্তার, জান্নাতুন তাসমিম। এছাড়া আরও বক্তব্য রাখেন বিশিষ্ট জাতীয় বক্সার জুঁই রানী রায়, আসহানুজ্জামান চঞ্চল, মোঃ মোসাদ্দেক হোসেন। সঞ্চালকের দায়িত্ব পালন করেন পল্লীশ্রী’র ম্যানেজার সামসুন্নাহার। বক্তারা বলেন, প্রতিটি অধিকার সমন্ধে নিজেদের জানতে হবে এবং সকলকে জানাতে হবে। বাল্য বিবাহ, যৌতুক প্রথা, পারিবারিক নির্যাতন থেকে বেরিয়ে আসতে হলে প্রতিটি নারীর জীবনে পরিবর্তন প্রয়োজন। সেই পরিবর্তন আনতে পল্লীশ্রী তাদের সচেতন ও প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলছে। সমাজে আরও কেউ যাতে বাল্য বিবাহের শিকার না হয় সে ব্যাপারে সমাজের সচেতন ব্যক্তিদের তাদের পাশে এসে দাঁড়াতে হবে। এই কাজটি জিও-এনজিও মিলেই করতে হবে।


এইচআর/