আগাম শীতকালীন সবজি ফুলকপি চাষে লাভের আশা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:২৪ অপরাহ্ন, ৩১শে অক্টোবর ২০২২


আগাম শীতকালীন সবজি ফুলকপি চাষে লাভের আশা
ছবি: জনবাণী

শীতকালীন সবজির ভিতেরে অন্যতম জনপ্রিয় সবজি ফুলকপি। জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানের প্রিয় খাবারের তালিকায় ফুলকপি অন্যতম।    


আগামজাতের শীতকালীন সবজি ফুলকপি চাষ করে লাভবানের আশা করছেন সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার কৃষকরা। বছরের পুরোটা সময় তারা ‘আগাম জাতের’ ফুলকপি চাষ করছেন। ফুলকপির ভরা মৌসুমে ভালো দাম না পেলেও অসময়ে ফুলকপি বিক্রি করে সেই ক্ষতি পুষিয়ে নিচ্ছেন তারা। তাই আগাম জাতের ফুলকপির দিকেই ঝুঁকছেন চাষিরা।


রায়গঞ্জের দাদপুর এলাকার কৃষক সাইফুল ইসলাম জানান, ধান-গম চাষ করে আমরা খুব একটা লাভবান হতে পারিনি। তাই ফুলকপি চাষ করেছি। শীতকালে ফুলকপির ভরা মৌসুমে দাম একটু কম হয়। তবে শীতের প্রথম সময়ে বেশ ভালো দাম পাওয়া যায়। তাই আমরা এখন আগাম ফুলকপি চাষ করছি। বিক্রিরও তেমন ঝামেলা নেই। মাঠ থেকেই আগাম পাইকারি ক্রেতারা কিনে নিয়ে যায়।


রায়গঞ্জের কৃষকের ফুলকপি ঢাকা, খুলনা, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও সিলেটে রপ্তানির পাশাপাশি স্থানীয় হাট-বাজার ও সিরাজগঞ্জ শহরেও বিক্রি হচ্ছে। 


রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো:শহিদুল ইসলাম জানান, রায়গঞ্জ উপজেলার এই অঞ্চলের আবহাওয়া ও মাটি সবজি চাষের জন্য খুবই উপযোগী। এছাড়া কৃষি বিভাগের পরামর্শে এই অঞ্চলের মানুষ আধুনিক চাষের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন। চাষিরা আগাম জাতের ফুলকপি চাষ করে বেশ লাভবান হচ্ছেন। ফলে তারা ফুলকপি চাষের দিকে ঝুঁকছেন। সাধারণত শীতকালেই আগাম, মধ্যম ও নাবী মৌসুমে বিভিন্ন জাতের ফুলকপি আবাদ করা যায়।


আরএক্স/