সাগরে ট্রলার ডুবির ৩ মাস পর দেশে ফিরলেন জেলে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪১ পূর্বাহ্ন, ১৪ই নভেম্বর ২০২২


সাগরে ট্রলার ডুবির ৩ মাস পর দেশে ফিরলেন জেলে
ছবি: জনবাণী

দীর্ঘ অপেক্ষার পরে ভারত থেকে বাংলাদেশে ফিরে জীবনের গল্প জানালেন বাউফলের চন্দ্রদ্বীপ ইউনিয়নে জেলে বাবুল বেপারী। তিন মাস ভারতে থাকার পর গতকাল নিজ বাড়িতে পৌঁছেন তারা।


গত ১৫ আগস্ট  সকালে এফবি সামিরা নামে একটি ট্রলার নিয়ে মাছ ধরার জন্য বঙ্গোপসাগরে রওনা দিয়েছিলেন  ১৭ আগস্ট তাঁরা গভীর সমুদ্রে মাছ শিকারে নামেন। আকস্মিক ঝড়ের কবলে পড়ে ১৯ আগস্ট বেলা ১১টার দিকে মাছ ধরার ট্রলারটি ডুবে যায়।


ট্রলার ডুবে গেলে তাঁরা ১২ জন বাঁশ ও প্লাস্টিকের পট আঁকড়ে ধরে সাগরে ভাসতে থাকেন।


বাবুল বেপারী বলেন প্রবল স্রোতে জসিম হাওলাদার আমাদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। টানা ১৭ ঘন্টা সাগরে ভাসমান থাকার পরে ২০ আগস্ট আমরা  ভারতের তালপট্টি জঙ্গলে আশ্রয় নেই। ওই জঙ্গলেই আমাদের  রাত কাটে। পরের দিন (২১ আগস্ট) ভারতের চব্বিশ পরগণার জীবনতলা গ্রামের জোনাব মোল্লা নামে এক ট্রলার মালিক আমাদের কে উদ্ধার করে তাঁর বাড়িতে আশ্রয় দেন। সেখানের স্থানীয় একটি হাসপাতালে  চিকিৎসার ব্যবস্থ করিয়েছেন সকল কে খবর পেয়ে পুলিশ আমাদের কে থানায় নিয়ে যায়। থানা থেকে জোনাব মোল্লা নামে ওই ব‍্যক্তির কাছে জিম্মায় নিয়ে যান। আমাদের। 


সেখানে আইনী জটিলতা ও পুজার কারনে প্রয় ৩মাস ধরে প্রতিবেশি দেশ ভারতে আঁটকে থাকতে হয়ে আমাদের । গত  (৮নভেম্বর) সকাল ৮টার সময় ভাররতের জীবনতলা গ্রাম থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিয়ে বাংলাদেশ বর্ডার  বেনাপোল সীমান্তে এসে বিকাল ৪টার  সময় পৌছাই 


তবে  ভারতের মানুষ গুলো অনেক স্বচ্ছান্ন ও উদার মনের এবং পুলিশ ও বাংলাদেশের থেকে চক্ষুস ও ভালো  মনের  আমরা যখন বাংলাদেশ বর্ডার বেনাপোল সীমান্তে  এসেছি তখন বাংলাদেশ সীমান্তে পুলিশে লাইনে দাঁড় করিয়ে অকথ্য ভাষায় গালাগালিও নোংরা ভাষায়র কথায়  কাঁদতে হয়েছে আমাদের  তখন খুব কষ্ট লেগেছিল মনে হচ্ছিল আমরা যেন ডাকাতে চুরি দেশদ্রোহী কর্মকাণ্ডের কারনে ভারত গিয়ে আটকেছি। 


এদিকে এলাকাবাসী ও আত্মীয়-স্বজনরা চন্দ্রদ্বীপের বাবুল বেপারীর   আসার খবর শুনে খুব আনন্দিত ও উচ্ছ্বাসিত হয়েছেন, বাড়িতে ভিড় জমাচ্ছেন তাকে দেখতে।দীর্ঘ তিন মাস সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিটি মাছ ধরার ট্রলার ডুবে নিখোঁজ থাকায় খুবই হতাশা ও পাহাড় সমান কষ্টে দিন পার করেছেন। অবশেষে প্রিয় মানুষ গুলো স্বজনদের কাছে ফিরে আসায় বেশ উচ্ছ্বসিত পরিবারও ।


আরএক্স/