ইবিতে হেমন্তেই শীতের আগমনী বার্তা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:২৪ পূর্বাহ্ন, ১৮ই নভেম্বর ২০২২


ইবিতে হেমন্তেই শীতের আগমনী বার্তা
ছবি: জনবাণী

সবে শরৎ বিদায় নিলো। এলো হেমন্ত। বাংলা বর্ষপঞ্জিকা অনুযায়ী, শীত আসতে দেরি আরও এক মাস। তবে দুর্বা ঘাসে কিংবা গাছের কচি পাতায় মুক্তার মতো আলো ছড়িয়ে ভোরের শিশির জানান দিচ্ছে শীত আসছে। ঘন কুয়াশা ভেদ করে পূর্ব দিগন্তে সূর্যের উদয়। ক্যাম্পাসের দিগন্ত জোড়া মাঠ ও পিচঢালা পথে শীতের আমেজ বিরাজ করছে। ভোরে ক্যাম্পাস অঙ্গনে পড়তে শুরু করেছে হালকা কুয়াশা। সেই সঙ্গে অনুভূত হচ্ছে মৃদু ঠান্ডা। প্রতিবারের মতো এবারও বর্ষার ঘনঘটা শেষ করে কার্তিকের কোল জুড়ে শীতের আগমন ঘটেছে।


নান্দনিক স্থাপত্য ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য খ্যাত ১৭৫ একরের ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ঋতু পালাবদলের সঙ্গে সঙ্গে ইবি ক্যাম্পাস প্রকৃতিও সাজে ভিন্ন রূপে। শরৎ শেষে পাতাঝরা হেমন্ত ঋতু ক্যাম্পাসে শীতের আগমন ঘটিয়েছে। হেমন্তের মিষ্টি বিকালে কুয়াশার চাদর জড়িয়ে ক্যাম্পাস জমিনে নেমেছে হালকা শীত। অন্যান্য ঋতুর মতো ইবি ক্যাম্পাসে শীত ঋতু আসছে উৎসবের আমেজ নিয়ে।


ইবিতে শীত মানেই গায়ে হুডি, জ্যাকেট ও চাদর জড়িয়ে ঠকঠক করে কাঁপতে কাঁপতে চায়ের আড্ডায় মেতে ওঠা। হলের খিচুড়ি আর গরম ভাত খাবার ধুম। শীত আসলে ক্যাম্পাস যেন নতুন রূপে সাজে। ক্যাম্পাসের লেকে লেকে অতিথি পাখির সমাগম ঘটে। রঙ বেরঙের পাখিদের কলতানে মুখর হয়ে ওঠে লেক পাড়গুলো।


শীত আসলে শিক্ষার্থীদের মধ্যে যেন আনন্দ উৎসবের সঞ্চার ঘটে। ক্যাম্পাসের জিয়া মোড় সহ বিভিন্ন হলের সামনের দোকানগুলোতে চায়ের কাপের টুং টাং শব্দে ভরে ওঠে। হাঁসি ঠাট্টা আর গানের তালে তালে সৃষ্টি হয় শতশত গল্প ও কবিতা।


বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নীরভ হোসেন রনি বলেন, আসলে গ্রামের শীতের যে আমেজ তার সঙ্গে ইবি ক্যাম্পাসের শীতের আমেজের কোনো পার্থক্য নেই। তবে অতিথি পাখির কলতান শীতের আমেজটাকে আরও বাড়িয়ে তোলে। দীর্ঘদিন পর কুয়াশামাখা ভোর দেখতে পেরে বেশ আনন্দিত।


ফোকলোর স্টাডিজ বিভাগের আরেক শিক্ষার্থী আশরাফ উদ্দিন নিজাম বলেন, শীতের আগমনে প্রকৃতি সেজে ওঠে ভিন্ন এক আমেজে। ইসলামী বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়তে শুরু করেছে শীতের আগমনী বার্তা। এখানে শীতের আগমন ঘটে একটু ভিন্নভাবে। দূর-দূরান্ত থেকে ছুটে আসে অতিথি পাখিরা।  ইতোমধ্যেই প্রকৃতি সেজে উঠছে এক অপরূপ রূপে। সবুজ ঘাসের ওপর মুক্তোর দানার মতো ছড়িয়ে থাকা শিশির বিন্দু আর চারদিকে অতিথি পাখির কিচিরমিচির শব্দ জানান দিচ্ছে শীত এসে গেছে।


আরএক্স/