অভিমানে নিজ জমিতেই ফাঁসির মঞ্চ করে কৃষকের আত্মহত্যা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


অভিমানে নিজ জমিতেই ফাঁসির মঞ্চ করে কৃষকের আত্মহত্যা

শেরপুরের নালিতাবাড়ি উপজেলায় জমিতে বাঁশ দিয়ে তৈরি করা ফাঁসির মঞ্চ থেকে শফিউদ্দিন (৫৫) নামের এক কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (২ ফেব্রুয়ারি) সকালে উপজেলার বাদলাকুড়া গ্রাম থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানান, প্রান্তিক চাষি আব্দুল মজিদ আশপাশের সামান্য জমিতে সেচ দিয়ে জীবিকা নির্বাহ করতেন। ছোট ও অগভীর নলকূপ হওয়ায় আরও কিছু জমি সেচের আওতায় আনতে ছোট ভাই শফিউদ্দিনের সঙ্গে যুক্ত হয়ে আরও একটি সেচপাম্প স্থাপন করেন।

সম্প্রতি পাশের মানিকচাঁদ পাড়া গ্রামের আহাম্মদ আলী (৩৮) একই মাঠে এবং ওই অগভীর নলকূপের পাশে আরও একটি সেচপাম্প বসাতে কাজ শুরু করেন। একই সঙ্গে আব্দুল মজিদ ও শফিউদ্দিনের দুটি নলকূপ সরিয়ে নিতে চাপ প্রয়োগ করেন। এ নিয়ে একাধিকবার গ্রাম্য শালিসও হয়। সবশেষে ক্ষতিপূরণ হিসেবে শফিউদ্দিনের ব্যয় হওয়া ৭০ হাজার টাকার মধ্যে ২০ হাজার টাকা দিয়ে তার বোরিং সরিয়ে ফেলতে সিদ্ধান্ত দেন স্থানীয় ইউপি সদস্য মজিবুর রহমান।

নিহতের স্ত্রী আবেদা বেগম জানান, আহাম্মদ আলীর সঙ্গে সেচপাম্প নিয়ে প্রায় এক মাস ধরে তাদের দ্বন্দ্ব চলছে। তার স্বামী মোবাইলে ফোনে জানিয়েছে তার (সফি) মৃত্যুর জন্য আহাম্মদ আলী ও তার সঙ্গীয় একজন দায়ী।

গত মঙ্গলবার সন্ধ্যায় বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি শফিউদ্দিন। গতকাল বুধবার (৩ ফেব্রুয়ারি) ভোরে বাড়ির পাশের বাদলাকুড়া মাঠে বাঁশ-রশি দিয়ে বিশেষভাবে তৈরি ফাঁসির মঞ্চে শফিউদ্দনের মরদেহ ঝুলতে দেখেন এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়।

নালিতাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল জানান, ময়নাতদন্তের পর হত্যা না আত্মহত্যা বিষয়টি জানা যাবে।

এসএ/