ইটভাটা সম্প্রসারণ করতে ভরাট হচ্ছে নদী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১৭ পূর্বাহ্ন, ৮ই ডিসেম্বর ২০২২


ইটভাটা সম্প্রসারণ করতে ভরাট হচ্ছে নদী
পটুয়াখালীর লোহালিয়া নদী ভরাট- ছবি: জনবাণী

পটুয়াখালীর বাউফলের বগা ইউনিয়নের ধাউরাভাঙ্গা গ্রামে ইটভাটা সম্প্রসারণের জন্য নদী ভরাট করা হচ্ছে। দিনে দিনে নদী ভরাটের কারণে পটুয়াখালী-ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চসহ মালবাহী নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছে। 


সংশ্লিষ্ট সূত্র জানায়, ওই গ্রামের জনবসতিপূর্ণ এলাকায় কয়েকবছর আগে গড়ে তোলা হয় ‘এমবিসি’ নামের একটি ইটেরভাটা। এরপর থেকে ইটেরভাটা সম্প্রসারণের জন্য প্রতিবছর ইট ফেলে লোহালিয়া নদী ভরাট করা হচ্ছে। 


স্থানীয় ব্যবসায়ী ফয়সাল আহমেদ বলেন, ইটভাটার কর্তৃপক্ষ প্রতিনিয়ত ইট ফেলে লোহালিয়া নদী ভরাট করছে। এতে পটুয়াখালী-ঢাকা রুটের লঞ্চ চলাচলে বিঘ্নিত হচ্ছে। এছাড়াও এই ইটেরভাটা জনবসতিপূর্ণ এলাকায় গড়ে তোলায় পরিবেশ বিষিয়ে উঠেছে। 


ঢাকা-পটুয়াখালী রুটের যাত্রীবাহী লঞ্চ সুন্দরবন-১৪ এর সুপারভাইজার আব্দুল মালেক বলেন, এমনিতেই নাব্যতা সংকটের পটুয়াখালী-ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চ চলচলে বিঘ্নিত হচ্ছে। এরপর ওই ইটভাটা সম্প্রসারণের কারণে ধাউরাভাঙ্গা চ্যানেলটি হুমকির মুখে পড়েছে। তিনি আরো বলেন, ইটভাটা সম্প্রসারণ বন্ধ না হলে যে কোন মুহুর্তে চ্যানেলটি বন্ধ হয়ে যাবে। আর পটুয়াখালীর সঙ্গে সারাদেশের নৌ-যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।


এমভি কুয়াকাটা ও এমভি জামাল লঞ্চের একাধিক ষ্টাফ বলেন, ইট ফেলে লোহালিয়া নদী ভরাট বন্ধ করার দাবী জানাচ্ছি। 


ইটভাটার মালিক শহিদ মুন্সি বলেন, ইট ফেলে আমি আমার পৈত্রিক জমি নদী ভাঙ্গণের কবল থেকে রক্ষা করছি। এটা অপরাধ নয়। এতে নৌযান চলাচলে কোনো সমস্যা নেই। 


বগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান বলেন, বিষয়টি আমার জানা নেই। 


উপজেলা নির্বাহী অফিসার মো. আল আমিন বলেন, ইট ফেলে নদী ভরাট করে ভাটা সম্প্রসারণের কোন সুযোগ নেই। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

জেবি/ আরএইচ/