যুক্তরাষ্ট্র পুনর্বাসনে যাচ্ছেন ৬২ রোহিঙ্গা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৪ পূর্বাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২২


যুক্তরাষ্ট্র পুনর্বাসনে যাচ্ছেন ৬২ রোহিঙ্গা
প্রতীকী ছবি

বাংলাদেশে আশ্রয়রত ৬২ জন রোহিঙ্গা যুক্তরাষ্ট্র যাচ্ছেন। মার্কিন সরকারের পুনর্বাসন প্রক্রিয়ার অধীনে নির্বাচিত এসব রোহিঙ্গাদের একটি দল ইতিমধ্যে বাংলাদেশ ত্যাগও করেছেন।


বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর সহকারী সেক্রেটারি জুলিয়েটা ভালস নয়েস জানিয়েছেন, বাংলাদেশের সাথে আমাদের অংশীদারিত্ব এবং রোহিঙ্গা শরণার্থীদের প্রতি আমাদের প্রতিক্রিয়ার অংশ হিসেবে, মার্কিন সরকার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এবং অন্যান্য পুনর্বাসনকারী দেশগুলোর সাথে সমন্বয় করে রোহিঙ্গা শরণার্থীদের জন্য একটি পুনর্বাসন কর্মসূচি প্রতিষ্ঠা করতে পেরে খুবই আনন্দিত।


কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, নির্ধারিত প্রক্রিয়া শেষে এখন পর্যন্ত ৬২ জন রোহিঙ্গাকে যুক্তরাষ্ট্র যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। তাদের মধ্যে একটি দল গেছেন বলে তথ্য জানান তিনি। তবে কত জন এবং কখন গেছে জানেন না। অন্যান্যরা কখন যাবেন তাও তিনি নিশ্চিত নন।


আন্তর্জাতিক একটি সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর সহকারী সেক্রেটারি জুলিয়েটা ভালস নয়েস বাংলাদেশে পাঁচ দিনের সফর শেষ করেন বুধবার। বৃহস্পতিবার রাতে ২৪ জনের একটি দল যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। এসব রোহিঙ্গাদের উখিয়া ট্রানজিট ঘাট থেকে নেয়া হয়েছে। তবে তারা কোন ক্যাম্প থেকে নির্বাচিত তা বলতে রাজী নন।


একই সঙ্গে উখিয়া থেকে পৃথক আরেকটি দল বৃহস্পতিবার ঢাকায় পৌঁছেছে। ভাসানচরে আশ্রয়রত রোহিঙ্গাদের একটি দলও ঢাকা নেয়া হবে। এ ৩ দফায় ৬২ জন রোহিঙ্গা যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।


তিনি বলেন, "২০১৭ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্র মিয়ানমার, বাংলাদেশ এবং এই অঞ্চলের অন্যত্র যেসব ক্ষতিগ্রস্ত লোকজন রয়েছে, তাদের জন্য ১.৯ বিলিয়ন ডলারের বেশি মানবিক সহায়তা প্রদান করেছে।"


ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, ২০২২-২৩ সালের মধ্যে ১ লাখ ২৫ হাজার শরণার্থী নেওয়ার প্রতিশ্রæতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।


আরএক্স/