কক্সবাজারে রাজাকারের নাম বাদ দিয়ে মুক্তিযোদ্ধার নামে সড়ক


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:৪১ অপরাহ্ন, ২২শে ডিসেম্বর ২০২২


কক্সবাজারে রাজাকারের নাম বাদ দিয়ে মুক্তিযোদ্ধার নামে সড়ক
মুক্তিযোদ্ধার নামে সড়ক উদ্বোধন

দীর্ঘদিন ধরে আন্দোলনের প্রেক্ষিতে কক্সবাজার শহরে চিহ্নিত রাজাকারের নামে পরিচিত সড়কের নাম পরিবর্তন করে 'মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান সড়ক' নামকরণ হয়েছে।


এর আগে জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে বাহারছড়া বন অফিস পর্যন্ত সড়কটি রাজাকার 'সিরাজ আহমদ নাজির' এর নামে পরিচিত ছিল।


বুধবার (২১ ডিসেম্বর) বিকালে জেলা পুলিশ সুপার কার্যালয় মোড়ে সড়কের নতুন নামফলকটি উন্মোচন করেন কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।


এর আগে সড়কটি থেকে রাজাকার সিরাজ আহমদ নাজিরের নামফলকটি ভেঙ্গে ফেলেন পৌরসভার শ্রমিকরা। পরে তৎস্থলে মুক্তিযোদ্ধা মুজিবুর রহমানের নামে নতুন নামফলক স্থাপন করা হয়েছে। এসময় উপস্থিত লোকজনের মাঝে মুক্তিযোদ্ধারা মিষ্টি বিতরণ করেন।


এসময় মুজিবুর রহমান জানান, কক্সবাজার পৌরসভায় ইতিপূর্বে অন্তত ১০ টির বেশী সড়কের নাম চিহ্নিত রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের নামে পরিচিত ছিল। গত ২০১৮ সালে তিনি পৌরসভার মেয়র নির্বাচিত হওয়ার পর স্থানীয়দের দাবির প্রেক্ষিতে সড়কগুলোর পরিবর্তন করে মুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করার সিদ্ধান্ত হয়। এর আগে অন্যান্য সড়কগুলো নামকরণ করা হলেও নানা জটিলতার কারণে চিহ্নিত রাজাকার 'সিরাজ আহমদ নাজির সড়কটির' নাম পরিবর্তন সম্ভব হয়নি। অবশেষে সব জটিলতা কাটিয়ে সড়কটি মুক্তিযোদ্ধা মুজিবুর রহমানের নামে নামকরণ করা হয়েছে।


নতুন ফলক উন্মোচনকালে জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের প্রতিষ্টাতা কমান্ডার মোহাম্মদ আলী, কক্সবাজার পৌরসভার সাবেক চেয়ারম্যান নুরুল আবছার ও জাতীয় সমাজতান্ত্রিক দল জেলা কমিটির সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুলসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, কক্সবাজার পৌরসভায় রাজাকারের নামে নামকরণ করা সড়কগুলো নাম পরিবর্তনের দাবিতে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দীর্ঘদিন ধরে আন্দোলন কর্মসূচী পালন করে আসছিল। তবে অন্য সরকগুলোর নাম পরিবর্তন করা হলেও চিহ্নিত রাজাকার সিরাজ আহমদ নাজিরের পরিবার ও স্বজনদের নানা অপতৎপরতার ওই সড়কটির নাম পরিবর্তনে জটিলতার সৃষ্টি হয়।