আইসিপিসি প্রতিযোগিতায় ঢাবি চ্যাম্পিয়ন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৪ পূর্বাহ্ন, ২৭শে ডিসেম্বর ২০২২


আইসিপিসি প্রতিযোগিতায় ঢাবি চ্যাম্পিয়ন
ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্বের বৃহত্তম ও জনপ্রিয় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)-এর ‘এশিয়া ওয়েস্ট কন্টিনেন্ট ফাইনাল’-এ ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগেরদল ‘DU_NotstrongEnough’ চ্যাম্পিয়ন হয়েছে । 


এই প্রতিযোগিতায় রানার্স আপ হয়েছে ভারতের ইন্ডিয়ান ইনষ্টিটিউট অব টেকনোলজি-মাদধাজ এর ‘Three of a Kind’ দল এবং তৃতীয় হয়েছে বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘BUET Potatoes’ দল। 


চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের আয়মান রাশিদ, জুবায়ের রহমান নির্ঝর এবং অয়ন শাহরিয়ার।


গত ২৪ ডিসেম্বর একাধিক ভেন্যুতে আইসিপিসি-এর ‘এশিয়া ওয়েস্ট কন্টিনেন্ট ফাইনাল’ অনুষ্ঠিত হয়। বাংলাদেশের দল, লো বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) ভেন্যুতে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় এশিয়া-পশ্চিম আঞ্চলিক মহাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও

কলেজ সমূহের ৬৭টি দল অংশগ্রহণ করে। 


আইসিপিসি সারা বিশ্বে সর্বাধিক মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে পরিচালিত হয়ে আসছে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন আঞ্চলিক (Regional) প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারী দলের অংশগ্রহণের মাধ্যমে চূড়ান্ত (ICPC World Final) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।