প্রদীপ ও লিয়াকতকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রদীপ ও লিয়াকতকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার মৃত্যুদন্ডের সাজাপ্রাপ্ত আসামি টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এবং বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে কক্সবাজার থেকে চট্টগ্রাম কেন্দ্রিয় কারাগারে পাঠানো হয়েছে।

কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক নেছার আহমেদ জানান, শনিবার সকালে মৃত্যুদন্ডের সাজাপ্রাপ্ত এ দুই আসামিকে কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দ্যেশে পাঠানো হয়।

তবে সিনহা হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপর ৬ আসামি কক্সবাজার জেলা কারাগারে রয়েছে বলে জানান এ কারা কর্মকর্তা।

জেল সুপার নেছার বলেন, শনিবার সকালে কক্সবাজার জেলা কারাগার থেকে একটি প্রিজন ভ্যান যোগে সিনহা হত্যা মামলায় মৃত্যুদন্ডের সাজাপ্রাপ্ত আসামি ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক লিয়াকত আলীকে চট্টগ্রামে পাঠানো হয়। এসময় প্রিজন ভ্যানটির আগে ও পিছনে কারারক্ষিদের বহনকারি দুইটি গাড়ী নিরাপত্তার দায়িত্বে ছিল।

মৃত্যুদন্ডের সাজাপ্রাপ্ত আসামিদের কেন্দ্রীয় কারাগারে রাখার বিধান রয়েছে। কারা বিধান ও নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে মৃত্যুদন্ডের সাজাপ্রাপ্ত আসামি ওসি প্রদীপ ও লিয়াকত আলীকে চট্টগ্রাম বিভাগের কেন্দ্রিয় কারাগার হিসেবে ‘চট্টগ্রাম কারাগারে’ পাঠানো হয়েছে।”

এ কারা কর্মকর্তা বলেন, “সিনহা হত্যা মামলায় ঘোষিত রায়ে মৃত্যুদন্ডসহ সাজাপ্রাপ্ত কোন আসামি এখন পর্যন্ত কোন ধরণের আপিল করেনি। এসব আসামিদের আপিলের জন্য আরও এক সপ্তাহ সময় রয়েছে। এরই মধ্যে তারা উচ্চ আদালতে আপিল করলে কক্সবাজার কারাগারে থাকা অপর ৬ আসামিকেও চট্টগ্রাম কারাগারে পাঠানো হবে।”

শনিবার দুপুর ২ টায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি ওসি প্রদীপ ও পরিদর্শক লিয়াকতকে বহনকারি প্রিজন ভ্যানটি চট্টগ্রাম কারাগারে পৌঁছেছে বলে জানান নেছার আহমেদ।

গত ৩১ জানুয়ারী কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল হোসেনের আদালত সিনহা হত্যা মামলার রায় ঘোষণা করেন। এতে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ এবং বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদন্ডের এবং ৬ জন আসামির যাবজ্জীবন সাজা প্রদান করেন। মামলার ১৫ আসামির মধ্যে অপর ৭ জনকে আদালত বেকসুর খালাস প্রদান করে রায় দেন।

বিগত ২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। পরে ওই বছর ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।

এসএ/