সয়াবিন তেলের দাম আরও বাড়ছে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সয়াবিন তেলের দাম আরও বাড়ছে

দেশের বাজারে ফের খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা ও বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা বাড়ছে। এছাড়াও পাঁচ লিটারে ৩৫ টাকা ও পাম তেলে ১৫ টাকা বাড়ছে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় দেশের বাজারে আগামী সোমবার থেকে এ দাম কার্যকর হবে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য জানান।

তিনি বলেন, সোমবার (৭ জানুয়ারি) থেকে বাজারে খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা বাড়ছে। এছাড়া পাঁচ লিটারে ৩৫ টাকা এবং পাম তেলে ১৫ টাকা বাড়ছে।

প্রস্তাব অনুযায়ী, বাজারে এক লিটার খোলা সয়াবিন তেলের দাম পড়বে ১৪৩ টাকা। এক লিটার বোতলজাত সয়াবিনের দাম পড়বে ১৬৮ টাকা এবং পাঁচ লিটারের বোতল কিনতে হবে ৭৯৫ টাকায়।

এর আগে, গত ২০২১ সালের ১৯ অক্টোবর ভোজ্যতেলের প্রতি লিটারে ৭ টাকা দাম বাড়ানো হয়। এরপর থেকে এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকায় ও পাঁচ লিটারের ৭৬০ টাকায় কিনতে হচ্ছে। আর প্রতি লিটার খোলা সয়াবিনের দাম পড়ছে ১৩৬ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ের তপন কান্তি ঘোষের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ছাড়াও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিনিধিরা।

ওআ/