মাদক মামলায় ফাঁসানোয় চার পুলিশের বিরুদ্ধে মামলার নির্দেশ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১০ পূর্বাহ্ন, ২১শে জানুয়ারী ২০২৩


মাদক মামলায় ফাঁসানোয় চার পুলিশের বিরুদ্ধে মামলার নির্দেশ
জেলা জজ আদালত

কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের হাসাইন্নার টেকের বাসিন্দা ব্যবসায়ী মোহাম্মদ ইসমাইলকে গত ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর রাতে পুলিশ আটক করে ছিল। ওইদিন রাত দেড়টায় তাকে গুলিও করা হয় ডান পায়ে। তার ডান পা এখন পুরোপুরি শরীর থেকে বিচ্ছিন্ন। ওই রাতেই মোহাম্মদ ইসমাইলের কাছ থেকে ৩ হাজার ইয়াবা, দুটি অস্ত্র জব্দ এবং পুলিশকে হত্যা চেষ্টা অভিযোগ এনে তার বিরুদ্ধে তিনটি পৃথক মামলা দায়ের থানা পুলিশ। পরে ওই মামলায় তাকে আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়।


বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) মামলার চলমান প্রক্রিয়ায় গত ১ ডিসেম্বর ব্যবসায়ি ইসমাইলকে নির্দোষ উল্লেখ করে মামলা থেকে খালাস দেন কক্সবাজার জেলা ও দায়রা জজ-৪ মোশাররফ হোসেন। মামলার রায়ের পূর্ণাঙ্গ আদেশ দেয়া হয় । এই সংক্রান্ত পূর্ণাঙ্গ আদেশে, বাদী এস.আই মাশরুরুল হক, মামলার তদন্ত কর্মকর্তা এস.আই মাসুদ আলম চৌধুরী, এস.আই ওমর ফারুক ও এস.আই সরুজ রতন আচার্য্য ব্যবসায়ী মোহাম্মদ ইসমাইলকে ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা করেছেন। যে কারনে আদালত এই চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা রুজু করতে সহকারী বেঞ্চকে নির্দেশ প্রদান করেন।


মামলাটিতে ইসমাইলের পক্ষের আইনজীবী রফিকুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আদেশে ভিকটিমকে ক্ষতিপুরণের দেয়ার নির্দেশও দেয়া হয়েছে।


ভিকটিম ইসমাইলের আইনজীবী রফিকুল ইসলাম বলেন, মামলার আসামী ব্যবসায়ি ইসমাইলকে পুলিশ বাড়ী থেকে ধরে নিয়ে গিয়ে ইয়াবার তকমা লাগিয়ে ক্রসফায়ার দিয়ে এক পা বিচ্ছিন্ন করে দেয়। যা চরমভাবে মানবাধিকার লঙ্গন। দীর্ঘ সময় মামলা পরিচালনায় বাদী পক্ষের জব্দ তালিকা ও সাক্ষীদের সাক্ষ গ্রহণের মাধ্যমে আদালত এই মামলার আসল রহস্য বুঝতে পারে। পাশাপাশি বাদী পক্ষ ঘটনা প্রমাণে চরম ব্যার্থ হয়।


তিনি আরো বলেন, মামলা চলাকালীন বাদী পক্ষের সাক্ষী ও জেরায় মোহাম্মদ ইসমাইলের বিরুদ্ধে ইয়াবা ব্যবসার সম্পৃক্ততা, তার কাছ থেকে অস্ত্র উদ্ধার ও পুলিশকে হত্যা চেষ্টার কোন সত্যতা পায়নি আদালত। পাশাপাশি মামলার মামলার বাদী কিংবা তদন্তকারি কর্মকর্তা ব্যবসায়ি ইসমাইলের বিরুদ্ধে যে অভিযোগ এনে মামলা দায়ের করেছেন তার প্রমানও করতে পারেনি। ফলে গত ১ ডিসেম্বর ব্যবসায়ি ইসমাইলকে নির্দোষ উল্লেখ করে মামলা থেকে খালাস দেন কক্সবাজার জেলা ও দায়রা জজ-৪ মোশাররফ হোসেন।


বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ফরিদুল আলম বলেন, আদালতের মাধ্যমে যে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয় এটিই এই মামলার প্রধান উদাহারণ। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে আসামীরাও যে ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়না এই রায়েই তার প্রমান।


বিষয়টি কথা বলার জন্য চেষ্টা করা হলেও অভিযুক্ত পুলিশ কর্মকর্তারা বর্তমানে কোথায় কর্মকর্তা রয়েছেন এবং তাদের ফোন নম্বর পাওয়া যায়নি।