ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন সদরঘাট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:২০ অপরাহ্ন, ২রা ফেব্রুয়ারি ২০২৩


ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন সদরঘাট
ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

‘উপরে ফিটফাট ভিতরে সদরঘাট’ এ প্রবাদ বাক্যের অবস্থা দাড়িয়ে শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। হাসপাতাল কমপাউন্ডে বাহিরের অংশ কিছুটা চাকচিক্ক থাকলেও ভিতরের অবস্থা করুণ। বিশেষ করে মূল ভবনের ভর্তি রোগীদের ওয়ার্ডে দূভোগের শেষ নেই। জরুরী বিভাগ ও ওয়ার্ডে দূর্গন্ধে ডোকার কোন উপায় নেই। দর্শনার্থীরা নাক চেপে চলাচল করছে এ ভবনে। কিন্তু এ যেন দেখার কেউ নেই। 


সরেজমিনে গিয়ে দেখা যায়, ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনে ইউএইচএফপিওসহ আউটডোরের ডাক্তারগণের চেম্বার রয়েছে। আর মূল ভবনের (পুরাতন ভবন) নীচতলায় রয়েছে জরুরী বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ ও দোতালায় ভর্তি রোগীদের ওয়ার্ড। এ ভবনে ঢুকতেই দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসে। র্দীর্ঘদিন ধরেই এ অবস্থা চলছে এ ভবনে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে বিষয়টি জানিয়েও কোন সুরাহা হয়নি। এ ভবনের রোগী, দর্শনাথী, ডাক্তার, নার্স সবাই যেন চরম দূর্ভোগ পোহাচ্ছে।


ছয়গাও গ্রামের আব্দুল হক বলেন, আমি এসেছি আমার এক আত্মিয় ভর্তি রয়েছে। এখানে কী মানুষ থাকার কোন সুযোগ আছে। সুস্থ্য মানুষও কিছু সময় থাকলে অসুস্থ্য হয়ে যাবে। এটা কেমন হাসপাতাল বুঝলাম না। বাহিরে কিছু ফুলের গাছটাছ দেখে মনে হয়েছিল ভিতরে বোধ হয় অনেক ভালো পরিবেশ রয়েছে। কিন্তু এতো উপরে ফিটফাট ভিতরে সদরঘাট।


সখিপুর থেকে রোগী দেখতে এসেছে শামীম সরদার (৪০) সংবাদ কর্মী দেখেই এগিয়ে আসেন তিনি। বলেন, ডাক্তাররা যেখানে বসে সেখানে কিন্তু এত দুর্গন্ধ নেই। রোগীরা যেখানে থাকে সেখানের অবস্থা আপনারাই দেখেন। রোগীদের হয়তো মানুষ মনে করেনা কর্তৃপক্ষ। জরুরী বিভাগে অধিকাংশ সময়েই ডাক্তার থাকে না। এসব নিয়ে আপনারাও লিখে না। সাধারণ মানুষের কথা বলার কেউ নাই। 


ওই হাসপাতালের এক কর্মকর্তা বলেন, এ দূর্গন্ধের মধ্যেই আমরা ডিউটি করি। ইউএইচএফপিও স্যারকে জানিয়ে কোন লাভ হয়নি। বাহির থেকে দেখলে আমাদের কষ্ট অনুভব করতে পারবেন না। দুর্গন্ধে রুমেও বসতে পারি না। 


ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসান ইবনে আমিন বলেন, ওই ভবনে সেপ্টিট্যাংকি ওভারফ্লো হওয়ার কারনে কিছু দিনপরপর দুর্গন্ধ ছড়াচ্ছে। আজকেই আমরা ট্যাংকি পরিস্কারের ব্যবস্থা করবো।


জেবি/এসবি