সিলেট-কুমিল্লা মহাসড়ক

মুরাদনগরে যানজট নিত্যদিনের সঙ্গী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৭ পূর্বাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৩


মুরাদনগরে যানজট নিত্যদিনের সঙ্গী
মুরাদনগরে যানজট- ছবি: জনবাণী

*** জ্যামে আটকে অ্যাম্বুল্যান্সেই রোগীর মৃত্যু


*** অবাধে চলছে ত্রিচক্রযানের রাজত্ব


*** আসা-যাওয়ার সড়ক বরাদ্দ থাকলেও মানছেনা কোনো গাড়ী


*** ওসি প্রত্যাহারেও কমেনি ভোগান্তি

কুমিল্লার মুরাদনগর উপজেলার কুমিল্লা-সিলেট আঞ্চলিক সড়কের কোম্পানীগঞ্জ অংশে যানজট হয়ে উঠেছে জনগণের নিত্যনৈমত্তিক অভ্যাস। দিনব্যাপী যানজটের ফলে মূল্যবান সময় নষ্ট হচ্ছে জন সাধারণের, ফলস্বরূপ ভোগান্তি দাড়িয়েছে চরমে। বারংবার পদক্ষেপের পরেও চালকদের অসচেতনতায় নাজেহাল সড়ক ব্যবস্থা। 


মাসকয়েক পূর্বে চট্টগ্রামের ডিআইজি জ্যামে আটকার পরেই মুরাদনগর থানার ওসি আবুল হাসিমকে বদলি করা হয়েছিল। পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সাময়িক দুর্ভোগ লাঘব হলেও হয়নি পূর্ণাঙ্গ সমাধান।


কুমিল্লা থেকে নিয়মিত অফিস করতে আসা কর্মকর্তা জনবাণী’কে বলেন, প্রতিদিন সকালে গাড়ীতে উঠে মুরাদনগর পৌঁছাতে অনেক দেরি হয়ে যায়৷ কোম্পানীগঞ্জ আসলে দেখা যায় সড়কের উপর সিএনজি,অটোরিকশা অবাধে চলাচল করছে। বাসগুলো ইচ্ছাধীন সড়কের দাড়িয়ে যাত্রী উঠা-নামা করাচ্ছে। আসা যাওয়ার লেন মানছেনা বেশিরভাগ গাড়ী। তাই এই স্থানে একটা ঝামেলা লেগেই থাকে। পুলিশ গিয়ে সবগুলো ঠিক করালে সাময়িক অস্বস্তি কমলেও পরক্ষণেই আবার আগের মতো হয়ে যাচ্ছে। আগে কুমিল্লা থেকে আসা-যাওয়াতে সময় লাগতো ১ঘন্টার মতো এখন সেখানে প্রায় দুই ঘন্টা লাগছে।আমরা এখন এই বাজে দশায় অভ্যস্ত হয়ে গেছি। অতিসত্বর এই দুর্ভাগা থেকে মুক্তি চাই আমরা।


কান্নাবিজড়িত কণ্ঠে অ্যাম্বুল্যান্স যাত্রী জনবাণী’কে বলেন,  সড়কের এমন বেহাল দশা আমার কাকার মৃত্যুর জন্য দায়ী। ইমারজেন্সি রোগী নিয়ে যাচ্ছিলাম কুমিল্লা, গোমতী ব্রিজের কাছেই লেগেছে আধাঘন্টার উপরে, দেবীদ্বার লেগেছে আরো অনেকক্ষণ। শেষে একজন রাস্তা ক্লিয়ার করলে আবার গাড়ী ছুটে হাসপাতালের জন্য। ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। সময়মতো হাসপাতালে নিতে না পারায় কাকা মারা গেছেন।


বিজ্ঞজনরা জনবাণীকে বলেন, পরিকল্পিত কাউন্সিলিং ছাড়া এই সমস্যা সমাধান অসম্ভব। পুলিশ কতক্ষণ যানজট সমাধান করে যাবে? সড়কে তিন চাকার যান নিয়ন্ত্রণ করতে হবে, যেগুলো গাড়ী চলার পথে বাঁধা হয়। বাস ড্রাইভারদের বোঝাতে হবে এই সড়তে তারা প্রতিদিন গাড়ী চালায়,সময়ের মূল্য কতটা? তারা উদ্যোগী হলে শৃঙ্খলা ফিরবে সড়কটিতে।