স্মার্ট পান বিক্রেতার হাতের যাদু!


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:০৬ পূর্বাহ্ন, ৬ই ফেব্রুয়ারি ২০২৩


স্মার্ট পান বিক্রেতার হাতের যাদু!
স্মার্ট পান বিক্রেতা ফরহাদ

পোশাক আসাকে দূর থেকে দেখলে মনে হবে কোন সিনেমার নায়ক অথবা তিনি কোন বিজ্ঞাপনের মডেল তবে তেমন কিছুই নয় তিনি একজন পান বিক্রেতা। বন্দর নগরী চট্টগ্রামে স্মার্ট পান বিক্রেতার হাতে যাদুর পান এখন বেশ জনপ্রিয়। চলার পথে স্মার্ট পান বিক্রেতার দেখা মিললে তার হাতের পান যে খাননা এমন নজীরও নেই। একবার তার হাতে যাদুর পান খেয়ে তাকে নগীরতে খোঁজ করেছেন এমনও শোনা গেছে। 


বসার নির্দিষ্ট কোন ঠিকানা না থাকায় তার হাতে যাদুর পান খেতে রীতিমত বেগ পোহাতে হয় তার পারম্যানেনট ক্রেতাদের। এক কথায় পান ভক্তও বলা যায়। দূর থেকে দেখলে হ্যামিলনের বাঁশিওয়ালার মত মনে হলেও আসলে তা নয়। মাথায় ছোট্ট প্লাস্টিকের ছাতা, কাঁধে ব্যাগ, হাতে রঙ বেরঙের মসলা দিয়ে সাজানো পানের বোল আর মাইকেল জ্যাকসনের সানগ্লাস ইত্যাদি দেখে পানভক্তদের চিনতে কষ্ট হয় না যে তিনি স্মার্ট পান বিক্রেতা মো. ফরহাদ। এমনটাই ঘটেছে বন্দর নগরীর বাণিজ্যিক এলাকা আগ্রাবাদে।


মাথায় ছাতাওয়ালা, সানগ্লাস পরিহিত এক ব্যক্তিকে ঘিরে রেখেছে সকল শ্রেণির মানুষ। কৌতুহল বশত সামনে গেলে জানা যায় মূল কাহিনী। বিগত ১৮ বছর ধরে এ স্টাইলে ব্যবসা করছেন ফরহাদ। 


নগরীর ইপিজেড এলাকায় থাকেন তিনি। প্রতিদিন নিজের হাতে তৈরি পান বানিয়ে বেরিয়ে পড়েন। পায়ে হেঁটে চষে বেড়ান নগরীর এপার থেকে ওপার। আলু বাখারা, খেজুর, কাজুবাদাম, মধু, নারকেল ও বিভিন্ন রঙবেরঙ এর মুখরোচক মসলায় তৈরি পান মাত্র ৫ টাকা। প্রতিদিন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা পান বিক্রি করেন তিনি। প্রতিদিন ১৪ থেকে ১৫ ঘন্টা হাটেন তিনি, ঘুমান মাত্র তিন থেকে চার ঘন্টা আর বাকিটা সময় পান তৈরীর মসল্লা বানাতে ব্যস্ত থাকেন। এছাড়া বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও তিনি অর্ডার পান। 


ক্রেতারা জানিয়েছেন, ফরহাদের হাতে যাদুর পান তৃপ্তিদায়ক। যা অন্যান্য দোকানিদের কাছ থেকে খেলে পাওয়া যায় না। তবে তার বসার নির্দিষ্ট দোকান না থাকাতে তাকে খুঁজে বের করা কষ্টকর। কারণ তিনি পায়ে হেঁটেই পান বিক্রি করেন। কখন কোন এলাকায় চলে যান তা জানা মুশকিল।