ভারতে আটক থাকা ১১ বাংলাদেশি জেলে দেশে ফিরেছেন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৩ পূর্বাহ্ন, ৮ই ফেব্রুয়ারি ২০২৩


ভারতে আটক থাকা ১১ বাংলাদেশি জেলে দেশে ফিরেছেন
ভারতে আটক থাকা ১১ বাংলাদেশি জেলে দেশে ফিরেছেন

বরগুনার পাথরঘাটা উপজেলা থেকে গভীর সমুদ্রে মাছ ধরার সময় ঘূর্ণিঝড়ে দিক হারিয়ে ও ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে নিজ দেশের জলসীমা অতিক্রম করে ভারতে চলে যায় ১১ জেলে।


মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দীর্ঘ ছয় মাস কারাভোগ শেষে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর হয়ে পাথরঘাটা নিজেদের বাড়িতে ফিরেছেন বাংলাদেশি ১১ জেলে।


ভারত থেকে ছয় মাস পরে ফিরে আসা জেলেরা হলেন, মো. আলী হোসেন, মো. সামছুল হক মাতুব্বর, আব্দুল জলিল, মো. নবী হোসেন লিচ, মো. খলিল মীর, ফারুক মীর, মো. মুছা, মো. রুবেল, মো. রুস্তম, মো.হারুন ও হাফিজুর রহমান। এসব জেলেদের সবার  বাড়ি পাথরঘাটা উপজেলার বিভিন্ন এলাকায়।


এর আগে গত ১৫ আগস্ট সমুদ্রের মাছ ধরার সময় এফ.বি. ফাতেমা ট্রলারের‌ ইঞ্জিল বিকল হয়ে ভাসতে ভাসতে দেশের সীমানা অতিক্রম করে, ভারতের চব্বিশ পরগনা এলাকার ছোট মোল্লাখালী কোষ্টাল এলাকা ভারতের আইন-শৃঙ্খলা বাহিনী বাংলাদেশি ১১ জেলেকে উদ্ধার করে। ১৬ আগস্ট দুপুরে তাদের আদালতের  মাধ্যমে কারাগারে পাঠানো হয়। দীর্ঘ ছয়  মাস কারাভোগ শেষে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর হয়ে দেশে ফিরেছেন তারা।


বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ভারতে আটকে থাকা জেলেদের ফিরিয়ে আনার জন্য একাধিকবার আমি ভারতে গিয়েছি। দেশের জলসীমা অতিক্রম করায় বাংলাদেশী ১১ জেলেকে ভারতের আদালত‌ ছয় দিনের কারাদণ্ডাদেশ দেন। কিন্তু দীর্ঘ আইনি জটিলতা থাকায় তাদেরকে এতদিনেও কারা মুক্ত করা যায়নি। আজ সকালে তারা দেশে ফিরেছেন।