মানুষের মতো দেখতে কচ্ছপগুলোর বয়স হাজার বছর!


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৩ পূর্বাহ্ন, ৮ই ফেব্রুয়ারি ২০২৩


মানুষের মতো দেখতে কচ্ছপগুলোর বয়স হাজার বছর!
কচ্ছপ

হাত আছে, আবার আছে দুটো পা, যা দেখতে অনেকটা মানুষের মতই। বিশেষ করে বুক আর পিঠের দিকে তাকালে মনে হবে আস্ত একটা মানুষ সাতার কাটছে পানিতে। 


চট্টগ্রামে বায়েজিদ বোস্তামীর পুকুরে সংরক্ষিত থাকা কচ্ছপগুলোর কথা হয়তো অনেকেই জানে না। তবে, বিপন্ন প্রজাতির এই প্রাণীর প্রতি বায়েজিদ বোস্তামী (রহ) মাজারে আসা ভক্তদের ভালোবাসার যেন কোন কমতি নেই। হাতে বাশের কাইমের সাথে সুতা ঝুলিয়ে কেউ দিচ্ছেন পারুটি, আবার কেউ দিচ্ছেন মাংসের টুকরো। পরম যত্নে খাওয়াচ্ছেন সবাই আদর করে দিচ্ছে ছোট বড় সব বয়সীরা। 


চট্টগ্রামের বায়েজিদ বোস্তামীর মাজারে পুকুরে থাকা এসব কচ্ছপের সংখ্যা প্রায় দেড়শ থেকে দুইশটি। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই কাছিমগুলো অত্যন্ত বিরল এবং বিপন্ন প্রজাতির। বর্তমানে কচ্ছপগুলোকে দুনিয়ার আর কোথাও দেখা যায়না। হাজার বছরের ইতিহাস বহন করা এসব কচ্ছগুলোকে ঘীরে অবশ্য ভক্তদের আছে নানা মত। জীন, মুরিদ আরো কত কি ভাবেন ভক্তরা আর তাই যে যার মতো নিয়ত করে খাওয়ান কচ্ছপগুলোকে। 


শুধু চট্টগ্রাম নয় দেশ বিদেশ থেকে প্রতিদিনই শত শত মানুষ ছুটে আসছেন কচ্ছপগুলো দেখতে। খাবার দিয়ে বন্ধুত্ব করছেন কচ্ছপগুলোর সাথে। কচ্ছপও তাদের এমন বন্ধুত্ব সাদরে গ্রহন করতে দেখা যায়। কচ্ছপগুলোর বয়স নিয়েও অনেকে বলছেন অনেক কথা। ২০০, ৩০০ বছর কিংবা হাজার বছর অনেকেই বলছেন অনেক কিছু কিন্তু প্রকৃতপক্ষে কচ্ছপগুলোর প্রকৃত বয়স যে কত? তা কারোরেই জানা নেই। অবাক করা বিষয় হলো এ কচ্ছপগুলোর মারা যাওয়ার কোন ইতিহাস নেই তবে কচ্ছপগুলো যে চট্টগ্রামের এই স্থান তথা বায়জিদের ইতিহাস বহন করে এ কথা সবারই জানা। 


ইতিহাসে আছে  হাজার বারোশ বছর আগে আল্লাহর ওলী হযরত বায়েজিদ বোস্তামী (রহ) একবার এ স্থানে এসেছিলেন। আর তখন থেকেই এ কচ্ছপগুলোর বসবাস এ স্থানে।


জেআর/