ইবিতে অডিও ফাঁসের পর নিয়োগ নির্বাচনী বোর্ড স্থগিত


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:১৮ পূর্বাহ্ন, ২০শে ফেব্রুয়ারি ২০২৩


ইবিতে অডিও ফাঁসের পর নিয়োগ নির্বাচনী বোর্ড স্থগিত
ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্যের সাদৃশ্য কণ্ঠে সামাজিক যোগযোগ মাধ্যমে নিয়োগ সংক্রান্ত অডিও ফাঁস হওয়ায় পর নিয়োগবোর্ড স্থগিত করা হয়েছে। 


রবিবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগের ফেসবুক পেজ থেকে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার এইচ.এম. আলী হাসান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে অনিবার্য কারণ দেখিয়ে এ নিয়োগ বোর্ড স্থগিত করা হয়। বিষয়টি শুধুই অনিবার্য কারণে উপাচার্য মহোদয় বা অন্য কোন কারণে না বলে মুঠোফোনে জানান বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার।


বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, চিকিৎসা কেন্দ্রের  অধীনস্থ ‘মেডিক্যাল অফিসার’,  শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের 'প্রভাষক' ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের 'সহকারী অধ্যাপক' পদে নিয়োগ নির্বাচনী বোর্ডের স্থগিত করা হয়েছে। 


প্রজ্ঞাপনের সূত্রমতে, সোমবার (২০ ফেব্রুয়ারি)  সকাল ১০টায় অনুষ্ঠিতব্য 'মেডিকেল অফিসার' পদের নিয়োগ নির্বাচনী বোর্ড, বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় অনুষ্ঠিতব্য শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের 'প্রভাষক' পদের নিয়োগ নির্বাচনী বোর্ড ও একই দিন সকাল ১১টায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের 'সহকারী অধ্যাপক ' পদের নিয়োগ নির্বাচনী বোর্ডের সভা স্থগিত করা হয়।


এদিনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের কণ্ঠের সদৃশ্য ফোনালাপ সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহার করে ফেইক আইডি দিয়ে ফাঁস হয়েছে। প্রশ্নফাঁস নিয়ে তিনটি অডিও ও সমসাময়িক বিষয়গুলো নিয়ে দুইটি গোপন অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়েছে। এ ঘটনায় পরদিন শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) ইবি থানায় জিডি করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান। জিডি নং : ৬৭২।


এ ঘটনায় শনিবার (১৮ ফেব্রুয়ারি) অডিও ফাঁস হওয়াকে কেন্দ্র করে দুর্নীতির অভিযোগ উঠিয়ে উপাচার্যকে অবাঞ্চিত ঘোষণা করে করেছে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কর্মচারী পরিষদ। আন্দোলনে উপস্থিত সকলে বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা বলে জানা যায়। তাঁরা সাড়ে ১১টায় টিটু মিজান ও রাসেল জোয়ার্দারের নেতৃত্বে একত্রিত হয়। এসময় প্রায় ৩০ জন কর্মচারী অংশগ্রহণ করেন।


এসময় অস্থায়ী কর্মচারী পরিষদের টিটু মিজান বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময় বিভিন্ন দুর্নীতির ঘটনা দেখতে পেয়েছেন বলে দাবি করেন। ভিসি অচল ও দুর্নীতিবাজ বলে ঘোষণা দেন। তাঁকে সরাসরি একজন চাকুরি প্রার্থীর সাথে কথা বলার অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে  ফাঁস যেখানে সাবেক ছাত্রলীগ, ছাত্র ও শিক্ষকদের সম্পর্কে বিরূপ মন্তব্য করেছেন বলে অভিযোগ করেন।  কিছুক্ষণ পর ভিসির অপসারণ করে দুর্নীতিমুক্ত ক্যাম্পাস চাই আন্দোলনকারীরা।


ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে উপাচার্যের সঙ্গে সাংবাদিকতা বিভাগের চাকুরিপ্রাথী  অলিউল রহমানের একটি কথোপকথন ফাঁস হয়।  সেখানে উপাচার্যের কণ্ঠের সাদৃশ্য কাউকে  বলতে শোনা যায় টাকা দিয়ে হলেও দুইজন প্রার্থী সংগ্রহ করার কথা বলা হয়। এছাড়াও নিয়োগ পরীক্ষার প্রশ্ন বিষয়ক আলাপন করতে শোনা যায়। পরে আরো একটি আইডি হতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র,  কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগ সম্পর্কে বিরূপ মন্তব্য করা অডিও ফাঁস হয়।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ. এম আলী হাসানের কাছে উপাচার্যের অডিও ফাঁসের সাথে নিয়োগ বোর্ড স্থগিতের কোনো পাসঙ্গিকতা আছে কিনা জানতে চাইলে তিনি জানান  , বিশ্ববিদ্যালয় অনিবার্য কারণে এ নিয়োগ বোর্ড স্থগিত করেছে। এখানে অন্য কোন ইস্যু নেই। এছাড়া একাধিক প্রশ্ন করলে তিনি আরেকটি ফোন এসেছে বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।


আরএক্স/