শহীদদের স্মরণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:৪১ পূর্বাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৩


শহীদদের স্মরণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি
শহীদদের স্মরণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি

‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩’ উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। শ্রদ্ধাঞ্জলি শেষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।


মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।


এর আগে, দিবাগত রাত ১২ টা ১ মিনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার ওহিদুজ্জামান, প্রক্টর মোস্তফা কামাল, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরমান হাসান প্রমুখ উপস্থিত ছিলে। এদিন ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়।


উপাচার্যের শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ স্ব-স্ব ব্যানার নিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে। এছাড়াও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব, কর্মকর্তা সমিতি (জবিকস), কর্মচারী সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ জবি শাখা, বাঁধন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিট, রেঞ্জার ইউনিট, রোভার স্কাউটস গ্রুপ, বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও রিপোর্টার্স ইউনিটি সহ অন্যান্য সংগঠনের পক্ষে থেকে একে একে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।


এদিকে, ২০ ফেব্রুয়ারি (সোমবার) সন্ধ্যা হতে একুশে ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ এবং সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে ‘চেতনায় একুশ’ শিরোনামে একুশের প্রথম প্রহর উদযাপন হয়। ‘চেতনায় একুশ’ শীর্ষক অনুষ্ঠানে আবৃত্তি, গান, নাচ ও প্রবন্ধ পাঠের আসর আয়োজিত হয়। এছাড়াও রঙ বেরঙের আল্পনায় মাধ্যমে ভাষার দাবিতে সংগ্রাম করতে গিয়ে বাংলার সূর্যসন্তানদের জীবন বিসর্জনের গৌরবোজ্জ্বল বিদ্রোহের প্রতিচ্ছবি তুলে ধরা হয়।