ভাইয়ের মৃত্যুর ২০ দিনের ব্যবধানে বোনের মৃত্যু!


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৮ পূর্বাহ্ন, ২৩শে ফেব্রুয়ারি ২০২৩


ভাইয়ের মৃত্যুর ২০ দিনের ব্যবধানে বোনের মৃত্যু!
টুম্পা

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সিংহী টুম্পার মৃত্যু হয়েছে।


দীর্ঘদিন অসুস্থ থাকার পর মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে সিংহটি মারা যায়। ময়নাতদন্তের পর সিংহী টুম্পার মরদেহটি মাটিচাপা দেওয়া হয়েছে বলে জানা গেছে।


বিষয়টি নিশ্চিত করে সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, সাফারি পার্কে সিংহ রাসেল ও টুম্পা দীর্ঘদিন ধরে অসুস্থ ছিল। গত ৩১ জানুয়ারি চিকিৎসা দিন অবস্থায় সিংহ রাসেলের মৃত্যু হয়। তার মৃত্যুর ২০ দিনের ব্যবধানে টুম্পার মৃত্যু হয়।


গত ২১ ফেব্রুয়ারি সিংহ টুম্পার মৃত্যুটি ময়নাতদন্ত করে নিশ্চিত করেন পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন ও উপজেলা ভেটেরিনারি সার্জন মোস্তাকিম বিল্লাহ। পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন বলেন, সিংহ রাসেলের ‘বেবিসিয়া ও এনাপ্লাজমা’ পজিটিভ হয়। রক্তের মধ্যে জীবাণু ঢুকে রক্তকণিকা ভেঙে ফেললে এই জটিল রোগের সৃষ্টি হয়। ময়নাতদন্তের পর সিংহী টুম্পার মরদেহটি মাটিচাপা দেওয়া হয়েছে।


সাফারি পার্ক সূত্রে জানা যায়, পার্কে চারটি সিংহ ছিল। তার মধ্যে টুম্পা মারা গেছে। তমা, জবা ও সম্রাট সিংহের খাঁচায় রয়েছে। সিংহী টুম্পার বয়স হয়েছিল ১৫ বছর। প্রকৃতিতে সিংহের স্বাভাবিক আয়ুষ্কাল ৮ থেকে ১০ বছর এবং আবদ্ধ অবস্থায় স্বাভাবিক আয়ুষ্কাল ১৬ থেকে ২০ বছর। সে ক্ষেত্রে সিংহ দুটির আয়ুষ্কাল প্রায় শেষ পর্যায়ে ছিল বলে মনে করছেন বন কর্মকর্তারা।


উল্লেখ্য, ২০০৭ সালে রাসেল ও ২০০৮ সালের ২০ নভেম্বর টুম্পা জন্মগ্রহণ করে এই পার্কে। টুম্পার মৃত্যুর পর বর্তমানে ১টি ছেলে সিংহ ও ২টি মেয়ে সিংহ রয়েছে।