ইবি উপাচার্যের আদেশে পিএসকে অব্যাহতি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১১:৫৭ অপরাহ্ন, ২৩শে ফেব্রুয়ারি ২০২৩


ইবি উপাচার্যের আদেশে পিএসকে অব্যাহতি
ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের পিএস-১ আইয়ূব আলীকে অব্যাহতি দেওয়া হয়েছে। 


বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ক্যাম্পাস বন্ধের দিন সকাল সাড়ে ১১ টায় বিষয়টি মুঠোফনে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত ) এইচ.এম আলী হাসান। 


জানা যায়, বুধবার উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম তার পিএস-১ আইয়ূব আলীকে অব্যাহতি দেওয়ার জন্য রেজিস্ট্রার এইচ এম আলী হাসানকে আদেশ করেন।


অব্যাহতির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ.এম আলী হাসান বলেন, ‘আমি খুবই অসুস্থ থাকায় গতকাল উপাচার্যের সাথে দেখা করতে পারিনি। আজ বন্ধের দিন উপাচার্যের নির্দেশ পেয়ে অব্যাহতির আদেশপত্র প্রস্তুত করেছি। আমার কাছে যে ফাইল পত্র এসেছে সেখানে উপাচার্য মহোদয় শুধু অব্যাহতি দেওয়ার কথা জানিয়েছে। কিন্তু কারণ জানানো হয়নি।’ 


এদিকে গত বছরের ১৭ সেপ্টেম্বর উপাচার্যের পিএস আইয়ূব আলীর পদত্যাগের দাবীতে আন্দোলন করে তাকে লাঞ্ছিত করেন ছাত্রলীগের সাবেক নেতা ও অস্থায়ী চাকুরিজীবি পরিষদের নেতারা। তখন উপাচার্য কার্যালয় ভাংচুরের অভিযোগ উঠিয়ে ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করেছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে তখনো আইয়ূবকে পিএস পদ থেকে সরানো হয়নি। 


তবে ধারণা করা হচ্ছে উপাচার্যের কন্ঠসদৃশ নিয়োগসহ বেশ কিছু অডিও ফাঁস হওয়ার পর চলমান আন্দোলনকে কেন্দ্র করেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। কারণ এর আগে উপাচার্যের পিএস আইয়ুব আলীর পদত্যাগ দাবি জানিয়ে আন্দোলন করেছিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা। 

 

এদিকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম সপরিবারে আজ সকাল ৮টায় তার বাসভবন ত্যাগ করেছেন বলে জানা গেছে।


পিএস অব্যাহতির কারণ জানতে একাধিকবার তাঁর সাথে মুঠোফোনে যোগযোগ করার চেষ্টা করা হলে কল রিসিভ হয়নি। তবে অফিস সূত্রে জানা গেছে তিনি দীর্ঘদিন ছুটিতে থাকবেন।’


প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে উপাচার্যের সঙ্গে সাংবাদিকতা বিভাগের চাকুরিপ্রাথী অলিউল রহমানের 'নিয়োগ সংক্রান্ত ' একটি কথোপকথন ফাঁস হয়।  সেখানে উপাচার্যের কণ্ঠের সাদৃশ্য কাউকে  বলতে শোনা যায় টাকা দিয়ে হলেও দুইজন প্রার্থী সংগ্রহ করার কথা বলা হয়। এছাড়াও নিয়োগ পরীক্ষার প্রশ্ন বিষয়ক আলাপন করতে শোনা যায়। পরে আরো একটি আইডি হতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র,  কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগ সম্পর্কে বিরূপ মন্তব্য করা অডিও ফাঁস হয়।


পরবর্তীতে অডিও ফাঁস হওয়ায়র ঘটনায় দূর্নীতির অভিযোগ এনে উপাচার্যকে অবাঞ্চিত ঘোষণা করে অপসরণের দাবীতে ভিসি কার্যালয়ে তালা ঝুলিয়ে আন্দোলন করছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক নেতাকর্মী ও অস্থায়ী কর্মচারী পরিষদ।


আরএক্স/