১৭ পদে দুই প্যানেলের প্রার্থী ৩৪

কক্সবাজার জেলা আইনজীবী সমিতি নির্বাচন শনিবার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৭ পূর্বাহ্ন, ২৫শে ফেব্রুয়ারি ২০২৩


কক্সবাজার জেলা আইনজীবী সমিতি নির্বাচন শনিবার
১৭ পদে দুই প্যানেলের প্রার্থী ৩৪

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন শনিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হচ্ছে। মোট ৮৫২ জন ভোটার তাদের ভোটে ১৭ জনকে নির্বাচিত করবেন। যে ১৭ পদের জন্য রাজনৈতিক বিবেচনায় পৃথক ২ টি প্যানেলে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করবেন।


কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন কমিশনার সিনিয়র আইনজীবি মোহাম্মদ বারেক জানিয়েছেন, শনিবার সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ২ টি কেন্দ্রে টানা ভোট গ্রহণ চলবে। যার জন্য সকল প্রকার প্রস্তুতি শেষ করেছেন। এর মধ্যে চকরিয়া কেন্দ্রের ভোটার সংখ্যা ৬৭ জন, কক্সবাজার কেন্দ্রের ভোটার সংখ্যা ৭৮৫ জন।


তিনি জানান, মুলত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য সংখ্যা ১১ শতের বেশি। কিন্তু নবায়ন যোগ্য হয়ে ভোট প্রদানের জন্য ভোটার হিসেবে ৮৫২ জনের তালিকা হাল নাগাদ হয়েছে।


নির্বাচন কমিশনার এর দেওয়া তথ্য মতে, এবারের নির্বাচনে রাজনৈতিক বিবেচনায় সরাসরি ২ টি প্যানেল থেকে ১৭ জন করে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। যে ২ টি প্যানেলের কোন পদেই নারী আইনজীবীরা প্রার্থী হননি।


এর মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা বিশ্বাসী আওয়ামীলীগের নেতৃত্বাধিন প্যানেলটি ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ প্যানেল হিসেবে প্রতিদ্বন্ধীতা করছেন। যে প্যানেলটিতে সভাপতি প্রার্থী সদ্য সাবেক সভাপতি এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট মোহাম্মদ তারেক। এই প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে এডভোকেট মো. জাকারিয়া, সহ-সভাপতি পদে এডভোকেট আব্দুর রহিম, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এডভোকেট নুরুল ইসলাম সায়েম, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) পদে এডভোকেট মোঃ আখতার হোসেন, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মোঃ মহিউদ্দিন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট ফরহাদ আহমদ, নির্বাহী সদস্যের পাঁচটি পদে এডভোকেট মোহাম্মদ ইসহাক (১), এডভোকেট নুরুল আমিন, এডভোকেট কফিল উদ্দিন, অ্যাডভোকেট মাহবুবুর রহমান, এডভোকেট আব্বাস উদ্দিন চৌধুরী, এডভোকেট টুটুল পাল, অ্যাডভোকেট জালাল উদ্দিন, অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদৌস আলম ও এডভোকেট মীর কাসেম উদ্দিন প্রতিদ্বন্ধীতা করছেন।


বিএনপি-জমায়াত নেতৃত্বাধিন প্যানেলটি ‘আইনজীবী ঐক্য পরিষদ’ প্যানেল হিসেবে প্রতিদ্বন্ধীতা করছেন। যেখানে সভাপতি পদে এডভোকেট সিরাজুল ইসলাম-৪, সাধারণ সম্পাদক পদে এডভোকেট আবু তাহের সিকদার, সিনিয়র সহ-সভাপতি পদে এডভোকেট মো. কাসেম আলী, সহ-সভাপতি এডভোকেট নাজিম উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এডভোকেট মো. আব্দুর রশিদ, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) পদে এডভোকেট মো. মাহবুবুল আলম টিপু, পাঠাগার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ শাহীন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট শেফাউল করিম রানা, নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট দিল মোহাম্মদ চৌধুরী, এডভোকেট মোশতাক আহমদ চৌধুরী, এডভোকেট আমির হোসেন (২) এডভোকেট আব্দুল্লাহ, এডভোকেট মো. তৌহিদুল আনোয়ার, এডভোকেট এম এম ইমরুল শরীফ, এডভোকেট জাহাঙ্গীর আলম (৪) ও অ্যাডভোকেট মোঃ জসিম উদ্দিন প্রতিদ্বন্ধীতা করছেন।


এবারের নির্বাচন কেমন হবে এমন প্রশ্নের উত্তরে একাধিবারের সভাপতি ও সাধারণ সম্পাদক সিনিয়র আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, আইনজীবী সমিতির নির্বাচন আগাম মন্তব্য করা খুব জটিল হয়ে যায়। পেশাজীবী এ সংগঠনটিতে কারা নির্বাচিত হচ্ছেন এটা নির্ভর করছে নবীন আইনজীবীদের উপর। বর্তমানে কক্সবাজার প্রবীন আইনজীবীদের মধ্যে খুব বেশি হলে ৩০ জনের আনাগোনা রয়েছে। অন্যরা বয়সে তরুণ এবং নবীন। আশা করছি, নবীনরা যোগ্য প্রতিনিধি নির্বাচন করবেন।


সদ্য বিদায়ী কমিটির কার্যনির্বাহী সদস্য রিদুয়ান আলী জানান, এবারের নির্বাচনে জেলা আইনজীবী সমিতির নতুন ভবন একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। যে ভবনটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। ১০ তলা ভিত্তির উপর ভবনটি ৬ তলা পর্যন্ত শেষ হয়েছে। যেখানে ৪ শত আইনজীবী নতুন করে চেম্বার বরাদ্ধ পেয়েছেন। ৫ কোটি টাকার বেশি ব্যয়ে এই ভবনটি অর্ধেক টাকা প্রদান করেছেন প্রধানমন্ত্রী নিজেই। এসব বিবেচনায় এবারের নির্বাচনে আওয়ামীলীগের নেতৃত্বাধিন প্যানেলটি গুরুত্ব পাচ্ছে নবীন আইনজীবীদের কাছে।


সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদে সভাপতি প্রার্থী এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল বলেন, ‘আমরা জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি। আমি বিগত সময়ে দায়িত্ব পালনকালে আইনজীবীদের স্বার্থে কাজ করেছি। অবকাঠামো উন্নয়নসহ অনেক উন্নয়ন হয়েছে। যার সুফল ভোগ করছেন আইনজীবীরা। আমাদের প্যানেল সরকার সমর্থিত। তাই উন্নয়নে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের বিকল্প নেই।’


জয়ের ব্যাপারে আশাবাদি আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি প্রার্থী এডভোকেট সিরাজুল ইসলামও। তিনি বলেন, ‘আইনজীবী সমিতির সকল উন্নয়ন কাজে সাধারণ আইনজীবীদের সম্পৃক্ত করে কাজ করব। এছাড়া দূর্নীতিমুক্ত বেঞ্চ ও বার যাতে পরিচালিত হয় সে ব্যাপারে সোচ্চার থাকব। ’


কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন কমিশনার সিনিয়র আইনজীবি মোহাম্মদ বারেক জানিয়েছেন, ১৭ জন নির্বাচিত হলেও জেলা আইনজীবী সমিতির কার্যকারি কমিটি ২০ জনের। নির্বাচনের পরে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া চৌকি আইনজীবি সমিতি থেকে ৩ জন সদস্য কো-আপ করা হয়।


আরএক্স/