হাতে কলমে শিক্ষা

নুডুলস রান্না করে খেলেন বিকেএম স্কুলের ৬০ শিক্ষার্থী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৮ পূর্বাহ্ন, ৩রা মার্চ ২০২৩


নুডুলস রান্না করে খেলেন বিকেএম স্কুলের ৬০ শিক্ষার্থী
শিক্ষার্থীরা নিজেরা নুডুলস রান্না করে খেলেন

জীবন ও জীবিকা পাঠ্যবইয়ের কাজের মাঝে আনন্দ হাতে কলমে শিখতে গিয়ে দুপুরে নিজেদের রান্না করা নুডুলস খেলেন ষষ্ট শ্রেণির ৬০ জন শিক্ষার্থী। 


কাজের মাঝে আনন্দ, নিজের হাতে করি কাজ তাতে নেই কোন লাজ, আজ থেকে আমার কাজ আমি করি সুন্দর একটা জীবন গড়ি, পরিবারের কাজে হাত যদি লাগাই বাজবে ঘরে সুখের সানাই, বাঁচতে হলে শিখতে হবে লড়াইতে জিতবে হবে এ স্লোগান কে সামনে রেখে ভোলা বোরহানউদ্দিন উপজেলার বড়মানিকা বি.কে.এম মাধ্যমিক বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী হাতে কলমে শিখতে গিয়ে নিজেরা নুডুলস রান্না করে এ খাবার নিজেদের মধ্যে পরিবেশন করেন। 


বৃহস্পতিবার (২ মার্চ) স্কুলের বিদ্যালয় মাঠে সহকারি প্রধান শিক্ষক মনিরুল ইসলামের কাছে রান্নার কাজ হাতে কলমে শিখতে গিয়ে দুপুরে নুডুলস খাবার তৈরি করে ফেলেন। এতে কোমলমতি শিশুরা তাদের নিজেদের রান্না করা নুডুলস নিজেরা খেতে পেরে উচ্ছাসিত হয়ে উঠেন।


ষষ্ট শ্রেণির ছাত্রী আফিয়া, তাকিয়া, ইসরাত জাহান, খাদিজা খানম, সুরভী জানান, হাতে কলমে দক্ষতা অর্জন করতে গিয়ে আমাদের বিদ্যালয় মাঠে শিক্ষক মনিরুল স্যারের দিক নির্দেশনায় আমাদের সকল শিক্ষার্থীদের সহযোগিতায় নুডুলস রান্না করতে পেরেছি। কেউ মরিচ কেটেছি, কেউ পেয়াজ কেটেছি, কেউ ধুয়েছি, কেউ রান্না করেছি। সবাই সহযোগিতা করায় অল্প সময়ে কাজগুলো শেষ করতে পেরেছি। আমাদের রান্না করা নুডুলস ক্লাসের সকল শিক্ষার্থীরা এক সাথে মিলে দুপুরে খেয়েছি। সবাই বলছে রান্না ভালো হয়েছে এ কথা শুনে আমরা দারুন খুশি হয়েছি। এ অভিজ্ঞতা আমাদের বাস্তব জীবনে কাজে লাগবে।


ষষ্ট শ্রেণির ছাত্র মো. হাসান, মো. জিহাদ, এমরান ও শামিম জানান, আমাদের ক্লাসের মেয়েরা রান্না করেছে আমরা ছেলেরাও তাদের কে বিভিন্ন ভাবে সহযোগিতা করেছি। রান্না করা নুডুলস খুবই মজা করে সবাই খেয়েছি। এ কাজটি খুবই ভালো লেগেছে।


বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মনিরুল ইসলাম জানান, জাতীয় শিক্ষাক্রম ২০২১ অনুযায়ী ষষ্ট শ্রেণির জীবন ও জীবকা পাঠ্য বই ‘কাজের মাঝে আনন্দ’ হাতে কলমে রান্না করা শিখাতে ৬০ জন শিক্ষার্থীদের নিয়ে এ ক্লাস শুরু করি। গ্যাসের চুলা এবং নুডুলস তৈরি করার বিভিন্ন উপকরণ তাদের কে দেয়া হয়। তারা কিছু সময়ের মধ্যে নুডুলস রান্না করেন। রান্না অনেক মজা হয়েছে। সব শিক্ষার্থী এক সাথে খেয়েছে। 


তিনি আরও জানান, হাতে কলমে এ কাজগুলো শিক্ষা দেয়ার কারণ হলো যখন শিক্ষার্থীদের বাবা, মা অসুস্থ হয়ে পড়ে তখন তারা যাতে বাসায় রান্নার কাজে সহযোগিতা করতে পারেন। এতে সে নিজেও খেতে পারলো পরিবারকে খাওয়াতে পারলো।