ভবনে কোনও বিস্ফোরকের আলামত পাইনি: সেনাবাহিনী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৩ পূর্বাহ্ন, ৬ই মার্চ ২০২৩


ভবনে কোনও বিস্ফোরকের আলামত পাইনি: সেনাবাহিনী
সাইন্সল্যাবের ঘটনাস্থল পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সেনাবাহিনীর বিশেষজ্ঞ দলের প্রধান কমান্ডিং অফিসার মেজর মো. কায়সার বারী। ছবি: সংগৃহীত

সেনাবাহিনীর বিশেষজ্ঞ দলের প্রধান কমান্ডিং অফিসার মেজর মো. কায়সার বারী বলেছেন, সায়েন্সল্যাবের শিরিন ম্যানশনের তৃতীয় তলায় বিস্ফোরণের ঘটনায় বিস্ফোরক দ্রব্য ব্যবহারের আলামত পাওয়া যায়নি।


রবিবার (৫ মার্চ) ঘটনাস্থল পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা শেষে গণমাধ্যমের কাছে এ তথ্য তুলে ধরেন তিনি। 


মেজর কায়সার বারী জানান, আমরা প্রাথমিকভাবে বিস্ফোরক শনাক্তকরণ যন্ত্র দিয়ে ঘটনাস্থলে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছি। প্রাথমিক পর্যবেক্ষণ করে আমরা মনে করছি এ বিস্ফোরণ বিস্ফোরক দ্রব্যের মাধ্যমে সংঘটিত হয়নি। 


এক প্রশ্নের জবাবে মেজর কায়সার বলেন, এটা যেকোনো ধরনের বিস্ফোরণ হতে পারে। তবে প্রকৃত কারণ জানার জন্য আমাদের আরও তদন্ত করতে হবে। আমরা যেহেতু বিস্ফোরক শনাক্ত করি আমাদের যন্ত্র দিয়ে, তাই প্রাথমিকভাবে আমরা বলতে পারি এখানে বিস্ফোরক দ্রব্যের কোনো আলামত পাওয়া যায়নি। 


এর আগে সকাল ১০টা ৫০ মিনিটের দিকে সায়েন্স ল্যাব মোড় থেকে নিউমার্কেটের দিকে যাওয়ার পথে প্রিয়াঙ্গন শপিং মলের পাশের ভবন শিরিন ম্যানশনে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় তিনজন নিহত এবং ১৪ জন আহত হয়েছেন।


অপরদিকে দুপুর আড়াইটায় ঘটনাস্থল পরিদর্শন শেষে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, সায়েন্সল্যাব এলাকার ভবনে বিস্ফোরণের ঘটনা নাশকতা নয়, এটি একটি দুর্ঘটনা। বিস্ফোরণের ঘটনাটি বিভিন্ন কারণে ঘটতে পারে। সেটি তদন্ত করে দেখা হচ্ছেও বলে জানান তিনি।


তিনি বলেন, বিস্ফোরণের ঘটনা তদন্তে আমরা একটা তদন্ত কমিটি করব। তদন্ত কমিটি ফায়ার সার্ভিস এবং ঘটনাস্থলে কাজ করা এক্সপার্টদের ওপিনিয়ন নেবেন। পরে তারা একটি তদন্ত প্রতিবেদন দাখিল করবেন।