শালিখায় দুই দিনব্যাপী বিতর্ক প্রশিক্ষণ কর্মশালা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:২৭ পূর্বাহ্ন, ১২ই মার্চ ২০২৩


শালিখায় দুই দিনব্যাপী বিতর্ক প্রশিক্ষণ কর্মশালা
ছবি: জনবাণী

মাগুরার শালিখায় জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগে জেলার প্রতিটি উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক ক্লাব গঠন ও নিয়মিত বিতর্ক চর্চার ক্ষেত্র তৈরির অংশ হিসাবে শালিখা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে শালিখা উপজেলা প্রশাসনের আয়োজনে ২ দিনব্যাপী বিতর্ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।


শনিবার (১১ মার্চ) সকালে শালিখা উপজেলা পরিষদের হল রুমে এ কর্মশালার উদ্বোধন করেন শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড কামাল হোসেন। 


কর্মশালায় প্রশিক্ষক ছিলেন মাগুরা আদর্শ বিতর্ক সংঘের চেয়ারম্যান নাহিদুর রহমান দুর্জয়, সাংবাদিক রূপক আইচ। বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক লিটন ঘোষ জয়, মাসুম বিল্লাহসহ অন্যরা। এতে সভাপতিত্ব করেন শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন মনিরা।


দুই দিনব্যাপী এ বিতর্ক প্রশিক্ষণ কর্মশালায় ৫০ জন শিক্ষক অংশ গ্রহণ করেছেন। প্রশিক্ষণে সনাতনী বিতর্ক, সংসদীয় বিতর্ক, চরিত্র বিতর্ক, প্লাচেট বিতর্ক, আঞ্চলিক বিতর্ক, প্রভৃতি বিষয়ের গাঁথুনি, চর্চা, বিচারের নিয়মকানুন, উচ্চারণ ও বাচনভঙ্গি, ভাষার ব্যবহার, তথ্য উপাত্ত যুক্তি উপস্থাপন এবং যুক্তি খন্ডন এর বিষয়ের উপরে আলোচনা করা হয়।


শালিখা উপজেলার নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন মনিরা বলেন, বিতর্ক শিল্পকে গ্রামাঞ্চলের শিশুদের মাঝে ছড়িয়ে দিতে মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের বিশেষ উদ্যোগে উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক ক্লাব গঠন ও নিয়মিত বিতর্ক চর্চার ক্ষেত্র তৈরির অংশ হিসাবে শালিখা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে একটি যুক্তিবাদী ও স্মার্ট নতুন প্রজন্ম গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।