চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৯:৫৫ অপরাহ্ন, ১৭ই মার্চ ২০২৩


চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স
ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স

বাংলাদেশ প্রথমবারের মতো ক্লাসিক্যাল লিবারেলিজম কনফারেন্স ২০২৩ আয়োজিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সায়েন্স অডিটোরিয়ামে। এই সম্মেলনের প্রতিপাদ্য হল বাজার ভিত্তিক পরিবেশবাদ এবং এটির স্লোগানে বলা হয়েছে বাজার এবং জলবায়ু একযোগে গঠিত হবে ভবিষ্যৎ। 


ফ্রেডরিখ নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম (FNF) এর সহায়তায় স্টুডেন্টস ফর লিবার্টি (SFL) এর বাংলাদেশ অঞ্চলের মিশন দৃষ্টিভঙ্গি এবং এর কার্যক্রম প্রসারিত করতে বাংলাদেশে প্রথমবারের মতো ১৪ - ১৫ মার্চ এই কনফারেন্স আয়োজন করা হয়।


এসএফএল বাংলাদেশ বিশ্বাস করে জলবায়ু পরিবর্তনের সমাধানের জন্য বাজার ভিত্তিক পরিবেশবাদ প্রয়োজন । কারণ এটি ব্যক্তি, ব্যবসা এবং সরকারকে তাদের গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং আরও টেকসই অনুশীলন গ্রহণ করতে অর্থনৈতিক প্রণোদনা প্রদান করতে পারবে।


এটি বাজার সরবরাহ এবং চাহিদার নীতিতে কাজ করে, যেখানে পণ্য এবং পরিসেবা প্রাপ্যতার পরিবর্তনগুলিকে প্রতিফলিত করার জন্য দামগুলি সামঞ্জস্য করে। যখন জলবায়ু পরিবর্তনের কথা আসবে তখন নির্গমন কমানোর জন্য অর্থনৈতিক প্রণোদনার মাধ্যমে বাজারকে কাজে লাগানো যাবে।


 SFL এর স্থানীয় সমন্বয়কারীরা এই সম্মেলনে অংশগ্রহণ করার জন্য এবং স্বাধীনতাবাদী আন্দোলনের একটি নতুন মাত্রা অনুভব করার জন্য প্রথমবারের মতো সমস্ত জেলার ছাত্রদের স্বাগত জানিয়েছেন।


উভয় দিনই প্যানেলিস্ট হিসেবে বেশ কয়েকজন সম্মানিত অধ্যাপক , পেশাজীবী এবং মুক্তমনা ব্যক্তি অংশগ্রহণ করেছেন  অধ্যাপক এস এম মনিরুল হাসান, অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; নাসির উদ্দিন, অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; ড. মাসুদ কামাল, সহযোগী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ড. মোহাম্মদ আবুল হোসেন, অধ্যাপক, অর্থনীতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, হোসেইন মুহাম্মাদ ইলিয়াস, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠাতা, শৈল্পিক লিমিটেড, মো. ওমর মোস্তাফিজ, প্রোগ্রাম ম্যানেজার, এফ এন এফ বাংলাদেশ, এবং এসএএসএফএল দক্ষিণ এশিয়া প্রোগ্রাম ম্যানেজার জনাব ডেনিস হোস। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ এস এফ এল- এর রিজিওনাল কোর্ডিনেটর রাশিদ শাহরিয়ার নাফি, এবং কনফারেন্স পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন ন্যাশনাল কোর্ডিনেটর আরশি ইরতিজা এবং ইফফাত জাহান ইফা। এছাড়াও অনুষ্ঠানের কারিগরি সহায়তায় ছিলেন এস এফ এল-এর ডিজাইন ও মার্কেটিং ট্র্যাক এর ন্যাশনাল কোর্ডিনেটর দিব্য দাস।


স্টুডেন্টস ফর লিবার্টি হল স্বাধীনতার পক্ষের শিক্ষার্থীদের একটি দ্রুত বর্ধনশীল নেটওয়ার্ক এবং বিশ্বের বৃহত্তম স্বাধীনতাবাদী ছাত্র সংগঠন।


জনগণের আবেগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে SFL তাদের কার্যক্রম পরিচালনা এবং নিয়ন্ত্রণের দিকে লক্ষ্য রাখে যা উন্নত আন্তঃব্যক্তিক সম্পর্ক স্থাপন এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গির লোকদের সাথে সহানুভূতিশীল যোগাযোগ রাখতে সহায়তা করে। SFL বিশ্বাস করে যে স্বাধীনতা একটি উন্নত বিশ্ব তৈরি করে এবং তাদের ধারণাগুলিকে ঘিরে তাদের বার্তা হয়ে থাকে ইতিবাচক এবং অনুপ্রেরণাদায়ক। পক্ষপাতমূলক রাজনীতির ঊর্ধ্বে গিয়ে তারা কীভাবে জীবনের সমস্ত ক্ষেত্রে স্বাধীনতাকে সর্বোত্তমভাবে প্রচার করা যায় তা নিয়ে খোলামেলা এবং নাগরিক আলোচনা করে।