গেটম্যানের বুদ্ধিমত্তায় ট্রেন রক্ষা, কর্তৃপক্ষের পুরস্কার ঘোষণা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গেটম্যানের বুদ্ধিমত্তায় ট্রেন রক্ষা, কর্তৃপক্ষের পুরস্কার ঘোষণা

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী-পুঠিয়া সড়কের রেল গেটম্যানের বুদ্ধিমত্তায় উত্তরা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার কবল থেকে রক্ষাকারী সেই লায়েব উদ্দিনকে পুরস্কার ঘোষণা করা হয়েছে। 

শনিবার (১২ ফেব্রুয়ারী) সন্ধ্যায় পুরুস্কার ঘোষণার এই বিষয়টি নিশ্চিত করেছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার। লায়েব উদ্দিন উপজেলার আড়ানী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কুশাবাড়িয়া গ্রামের শুকুর আলীর ছেলে।

জানা যায়, রাজশাহী রুটের বাঘা উপজেলার আড়ানী বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় ৯ ইঞ্চি রেল ভাঙা দেখতে পায় আড়ানী-পুঠিয়া সড়কের রেলের অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন।

বিষয়টি আড়ানী রেলস্টেশন মাস্টারকে অবগত করার আগেই পার্বতীপুর থেকে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেন শনিবার সকাল ৯টা ৫৩ মিনিটে আড়ানী স্টেশন থেকে ছেড়ে চলে আসে। এ সময় লায়েব উদ্দিনের বুদ্ধিমত্তায় ট্রেনটি ভাঙা স্থান থেকে ৫০০ মিটার দূরে লাল কাপড় উড়িয়ে থামিয়ে দেয়। তাঁরপর থেকে রাজশাহী রুটের সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হলে অতিদ্রুত রেললাইন মেরামত করে দুই ঘন্টা মধ্যে ট্রেন চলাচল শুরু হয়।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, লায়েব উদ্দিন স্বেচ্ছাশ্রমে দীর্ঘদিন ধরে আড়ানী-পুঠিয়া সড়কের রেল ক্রসিংয়ে গেটম্যান হিসেবে কাজ করতেন। নিয়োগ না থাকলেও তিনি মানুষের প্রাণ বাঁচাতে এই কাজ করেছেন। তাঁর বিষয়ে জানতে পেরে গত ১ জানুয়ারি থেকে তাঁকে অস্থায়ী গেটম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর কয়দিন পরই তাঁর বুদ্ধিমত্তায় একটি ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। তাঁর কর্মদক্ষতা মুগ্ধ করেছে। দু’একদিনের মধ্যে রেল কর্তৃপক্ষ থেকে সম্মাননা জানানো হবে তাঁকে।

এসএ/