ক্ষেতলালে সাংবাদিকদের সঙ্গে ইউএনওর সংবাদ সম্মেলন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫০ পূর্বাহ্ন, ২১শে মার্চ ২০২৩


ক্ষেতলালে সাংবাদিকদের সঙ্গে ইউএনওর সংবাদ সম্মেলন
ক্ষেতলালে সাংবাদিকদের সঙ্গে ইউএনওর সংবাদ সম্মেলন। ছবি: জনবাণী

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তরের বিষয়ে সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেছেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান বন্যা।


সোমবার (২০ মার্চ) উপজেলা সভা কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন উপজেলা প্রশাসন।


সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাহী অফিসার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে উপকারভোগীদের মাঝে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্ধোধন করবেন। 


এ সময় তিনি ৭টি জেলা এবং ১৫৯টি উপজেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। এর ধারাবাহিকতায় সর্ব মহলের সম্মতি ক্রমে জয়পুরহাট জেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে অধিষ্ঠিত হয়েছে।


ক্ষেতলাল উপজেলায় মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম,২য়,৩য়,৪র্থ পর্যায় ৬৯টি পরিবারকে সেমি পাকা একক গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। চতুর্থ পর্যায়ে   ‘ক’ শ্রেণীর তালিকাভুক্ত ভূমিহীন-গৃহহীন ছিন্নমূল অসহায় ৩০টি পরিবারকে পূর্ণবাসন করা হয়েছে। তাদের জন্য গৃহ নির্মাণ, জমি বন্দোবস্ত প্রদান, কবুলিয়ত সম্পাদন, নামজারি সম্পাদন, বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ,স্বাস্থ্যসম্মত স্যানিটারীজ ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে।


এর আগে ক্ষেতলাল উপজেলার ১৯ আশ্রয়ণে মোট ৯৭১টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এসমস্ত উপকারভোগী পরিবারের সদস্যদের আর্থিক অবস্থার উন্নয়নের জন্য সমবায় সমিতি গঠন, কৃষি, মৎস, প্রাণিসম্পদ, যুব উন্নয়ন, মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে সাবলম্বী করা হচ্ছে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রাকিবুল হাসান, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা রুহুরল আমিন পাপন ও স্থানীয় সাংবাদিকবৃন্দ।