ভাঙ্গায় বঙ্গবন্ধু ও স্বাধীনতা গ্রন্থমেলা জমে উঠেছে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৬ পূর্বাহ্ন, ২২শে মার্চ ২০২৩


ভাঙ্গায় বঙ্গবন্ধু ও স্বাধীনতা গ্রন্থমেলা জমে উঠেছে
গ্রন্থমেলা

ফরিদপুরের ভাঙ্গায় ডা: কাজী আবু ইউসুফ স্টেডিয়ামে চলছে বঙ্গবন্ধু ও স্বাধীনতা গ্রন্থ মেলা। দিন দিন এই মেলা জমজমাট হচ্ছে। মেলা উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন রাইড এবং হরেক রকম পণ্যের দোকান। 


প্রতিদিন সন্ধ্যা থেকে চলছে গ্রন্থমেলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল থেকেই বইপ্রেমীদের আগমনে মেলা প্রাঙ্গন মুখর হয়ে উঠছে। ভাংগা উপজেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে এ বইমেলা শুরু হয় গত ১৭ই মার্চ। 


চলবে ২২শে মার্চ পর্যন্ত। গ্রন্থ মেলায় আগত ভাঙ্গা মহিলা কলেজের ছাত্রী মিম বলেন, বই মেলা প্রাণের খোরাক জোগায়। এখানে আমরা বিভিন্ন ধরনের বই কিনতে পারছি। বীর মুক্তিযোদ্ধা মাহবুব হোসেন মোতালেব বলেন, বইমেলা প্রানের মেলা। এখানে মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন ধরনের বই রয়েছে। মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ইতিহাস জানতে হলে সবাইকে বই পড়তে হবে। 


মেলায় আগত কাজী ওয়ালীউল্লাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেজবাহ উদ্দিন বলেন, বই জ্ঞানের চোখ খুলে দেয়। মেলা উপলক্ষ্যে আমি শিক্ষকদের নিয়ে বইমেলায় এসেছি। অনেক ভালো লাগছে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ভাঙ্গা শাখা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মিঞা বে-নজীর আহমাদ বলেন, বইমেলার বিকল্প নেই। যে যত বেশি বই পড়বে ,সে তত বেশি জ্ঞানী হবে। তিনি আক্ষেপ করে বলেন ,বই পড়ার অভ্যাস বর্তমানে অনেক হ্রাস পেয়েছে। যুব সমাজকে বই পড়ার জন্য উৎসাহিত করতে হবে। বইমেলা সে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 


এ প্রসঙ্গে ভাঙ্গা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জালাল উদ্দিন বলেন, ভাঙ্গার সকল স্কুল কলেজকে আমরা আমন্ত্রণ জানিয়েছি বইমেলা ঘুরে দেখার জন্য। বইমেলায় এলে ছাত্র-ছাত্রীরা অনেক বই সম্পর্কে জানতে পারবে। ইচ্ছে করলে কিনতেও পারবে। 


মেলা ঘুরে দেখা যায়, শিশু-কিশোরদের উপস্থিতি লক্ষণীয়। তারা বই কিনছে। বইমেলায় স্টল নিয়েছেন মরমী সাধক লালন শাহের স্মরণে ভাঙ্গার লালন ধাম এর প্রতিষ্ঠাতা সৈয়দ জাহিদ হাসান। তিনি বেশ কিছু মূল্যবান গ্রন্থের প্রণেতা । সরকারি কলেজ শিক্ষক ও মরমী সাধক লালন গবেষক সৈয়দ জাহিদ হাসান জানান, বইমেলা ধীরে ধীরে মানুষের দৃষ্টি আকর্ষণ করছে। আমার স্টলে বেশ কিছু মহামূল্যবান বই রয়েছে। বিক্রি ও মন্দ নয়। গতকাল মেলা প্রাঙ্গনে এসে দেখা যায়,মেলা উপলক্ষে কেউ এসেছেন শিশুদের রাইডগুলোতে চড়তে, কেউ এসেছেন মেলা থেকে পণ্য কিনতে, আবার কেউ বা এসেছেন সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে। 


সাথে যাদের বইয়ের প্রতি মমত্ববোধ, তারাই কিনছেন বই। বইমেলায় এসেছে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিন এর লেখা কবিতার বই "উদ্ভট কাণ্ডকারখানা"। অনেকেই আগ্রহ নিয়ে বইটি কিনছেন। উল্লেখ্য গত ১৭ই মার্চ ফরিদপুরের জেলা প্রশাসক মোঃ কামরুল আহসান তালুকদার উক্ত বইমেলার উদ্বোধন করেন। 


এ সময় উপস্থিত ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতা ফরিদপুরের সন্তান ফজলুর রহমান বাবু, ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান, ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান প্রমূখ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জালাল উদ্দিন প্রমূখ।


আরএক্স/