জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ইসলাম ধর্ম গ্রহণ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:২৯ পূর্বাহ্ন, ২৬শে মার্চ ২০২৩


জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ইসলাম ধর্ম গ্রহণ
আহমাদ কাবির

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০২১-২২ সেশনের (১৭ তম আবর্তন) নৃবিজ্ঞান বিভাগের অর্ণব দাস নামের শিক্ষার্থী সনাতন হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। গত ১০ মার্চ আনুষ্ঠানিকভাবে তার নাম পরিবর্তন করে রাখা হয় আহমাদ কাবির।


অর্ণব দাসের (বর্তমান নাম আহমাদ কাবীরের) জন্মস্থান রাজধানীর বাড্ডার বড় বেরাইদে ৪২নং ওয়ার্ডে। তিনি বাবা-মার একমাত্র ছেলে সন্তান এবং ৪ ভাই-বোনদের মধ্যে সবার ছোট। বাবা ইন্দ্রজিত দাস দক্ষিণ বাড্ডায় মাছের ব্যবসা করেন।


কখন থেকে ইসলাম ধর্মের প্রতি আগ্রহী হলেন? জানতে চাইলে তিনি এবিষয়ে তিনি দৈনিক জনবাণীকে  বলেন, ২০১৬ সালে আমার মেজো বোন ইসলাম ধর্ম গ্রহণ করেন। এরপর থেকেই আমার মনের মধ্যে কৌতুহল জাগে,ইসলাম সম্পর্কে জানার তীব্র ইচ্ছা হয়। 


মনে হতে থাকে আপু কেন ইসলাম ধর্ম গ্রহণ করল?কী আছে ইসলাম ধর্মে। এরপর আমি ড.জাকির নায়েকের ব্যক্তব্য গুলো শুনতাম। একসময় লুকিয়ে নামাজ পড়া শুরু করি। প্রায় ২ বছর এলাকার বাইরে গিয়ে নামাজ পড়েছি। আর ১০ ই মার্চের পর প্রকাশ্যে নামাজ পড়ছি। 


আল্লাহ ও তার রাসূলের প্রতি বিশ্বাস, এক ও অদ্বিতীয় সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস ও ইসলাম ধর্মের প্রতি বিশ্বাস রেখেই সার্বজনীন ইসলাম ধর্ম গ্রহণ করেছি।


ইসলাম গ্রহণের পর পরিবারের সঙ্গে যোগাযোগ হয়েছে কিনা- জানতে চাইলে কাবীর বলেন, ‘হ্যাঁ, আমার বাবা ও বোনদের সঙ্গে যোগাযোগ করেছি। কিন্তু তারা আমাকে আগের ধর্মে ফিরে যেতে বলে। আমি সবার কাছে দোয়া চাই, আল্লাহ যেন আমাকে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে সাহায্য করেন এবং আমি যেন আল্লাহর প্রিয় একজন মানুষ হতে পারি।’


প্রসঙ্গত, ধর্মান্তারিত ঐ শিক্ষার্থী ঢাকার বাড্ডা এলাকার ৪২নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা, বর্তমানে তিনি পরিবার ছেড়ে বন্ধুদের সাথে থেকে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন।