ভোলায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১০ পূর্বাহ্ন, ২৮শে মার্চ ২০২৩


ভোলায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসনের বাজার মনিটরিং
বাজার মনিটরিং

সমাজের সুবিধা বঞ্চিত মানুষগুলোকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসার জন্য শেখ হাসিনা সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সমাজের মূলধারার মানুষের সাথে জলবায়ু উদ্বাস্তু, ক্ষুদ্র নৃগোষ্ঠী, তৃতীয় লিঙ্গ, ভিক্ষুক, বেদে, দলিত, হরিজনসহ সমাজের পিছিয়ে পড়া অন্যান্য সম্প্রদায়ের মানুষের জন্যও জমিসহ ঘর প্রদান করা হচ্ছে। 


শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করার মাধ্যমে তাদেরকে অর্থনৈতিক উন্নয়নের মূল ধারায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। ১৯৯৭ সালে প্রকল্পের শুরু থেকে এ পর্যন্ত শুধুমাত্র আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ব্যারাক, ফ্ল্যাট, বিভিন্ন প্রকার ঘর ও মুজিববর্ষের একক গৃহে সিরাজগঞ্জ জেলাধীন বেলকুচি উপজেলায় ১৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। 


আরও ৮৯টি ভ’মি হীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করার জন্য বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ি ইউনিয়নে বানিয়াগাঁতী উত্তর নতুনপাড়া গ্রামে আশ্রয়ন প্রকল্পে মাটি ভরাট কাজ শুরু হয়েছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বানিয়াগাঁতীর আশ্রয়ন প্রকল্পটি যাতে বাস্তবায়িত না হয় এবং চাঁদা না পেয়ে প্রকল্পের মাটি ভরাট কাজে ব্যবহৃত ড্রেজার ও ড্রেজারের পাইপ রাতের আঁধারে গুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভ’ইয়া।


সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার বানিয়াগাঁতী উত্তরপাড়া গ্রামে আশ্রয়ন প্রকল্পের ৮৯টি ঘর নির্মাণ করার জন্য মাটি ভরাটের কাজ শুরু হয়েছে। মাটি ভরাট হিসেবে চারিদিকে রিংবাঁধ তৈরীও শেষ হয়েছে হয়েছে। কিন্তু অত্র ইউনিয়নের চেয়ারম্যানকে ৫ লাখ টাকা না দেওয়ায় রাতের আধারে ড্রেজার ও ড্রেজারের পাইপ গুড়িয়ে দেওয়া হয়েছে।


আশ্রয়ন প্রকল্পের প্আিইসি’র সভাপতি ও ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: আব্দুর রাজ্জাক খান বলেন, ২৫ মার্চ ২০২৩ইং বিকেলে জহুরুল ইসলাম ও তার সঙ্গীয় ক্যাডার বাহিনী নিয়ে আমার বাসায় এসে এই প্রকল্প বাবদ ৫ লাখ টাকা চাঁদা দাবী করে। আমি চাঁদা দিতে অস্বীকার করি। চাঁদা না দেওয়ায় রাতে চেয়ারম্যান জহুরুল ইসলাম ও তার লোকজনেরা মাটি ভরাটের ড্রেজার ও ড্রেজারের পাইপ গুড়িয়ে দিয়েছে। আমি বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে মোবাইল ফোনে বিষয়টি অবগত করেছি।


এবিষয়ে ৩নং ভাঙ্গাবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভ’ইয়াকে বারবার মোবাইল ফোন করলে তিনি মোবাইল ফোন রিসিভ করেনি।


বেলকুচি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যারয়ের উপ সহকারী প্রকৌশলী পরিতোষ কুমার বিশ্বাস জানান, আমি সকাল ১০টার দিকে বানিয়াগাঁতী উত্তর পাড়া আশ্রয়ন প্রকল্পের ঘটনাস্থল পরিদর্শন করেছি। ড্রেজার ও ড্রেজারের পাইপ গুড়িয়ে দিয়েছে। বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার মো: আনিছুর রহমান বলেন, ড্রেজার ও ড্রেজারের পাইপ গুড়িয়ে দেওয়ার বিষয়ে অবগত হয়েছি। লিখিত অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।